সাক্ষাতকার #৬৯ পর্ব: ড. মাহবুবুর রহমান

 

বিজ্ঞানী ডট অর্গ এর সাক্ষাৎকার পর্বে আমি কথা বলেছিলাম ড. মাহবুবুর রহমান এর সাথে। তিনি বাংলাদেশের প্রযুক্তি ও প্রকৌশলি বিশ্ববিদ্যালয় (বুয়েট) এ অনার্স শেষ করেন। বাংলাদেশে কাজ করেছেন রবি টেলিকমে। বুয়েটে পড়ার সময় অন্য তিন বন্ধুর সাথে প্রতিষ্ঠিত করেছিলেন 3SM Systems কোম্পানি এবং ২০০৫ সালে বাংলাদেশে প্রথমবারের মত মোবাইলে বাংলায় এসএমএস সিস্টেম উদ্ভাবন করেন  নোকিয়া ফোনের জন্য। তিনি ২০০৯ এ আমেরিকায় উচ্চশিক্ষা ও গবেষনার জন্য যান। টেনেসি রাজ্যের University of Memphis এ মাস্টার্স এবং সেই বিশ্ববিদ্যালয়েই পিএইচডি ডিগ্রী অর্জন করেন। গবেষক হিসেবে কাজ করেছেন NIH Research Center এবং নোকিয়াতে। বর্তমানে ডিজিটাল হেলথ বিষয়ে আমেরিকার স্যামসাং গবেষনাগারে কর্মরত। 

 

আমেরিকায় যাবার পরে কি সমস্যা হয়েছিল? এই ব্যাপারে তিনি বলেন, একাডেমিক ব্যাপারগুলিতে তেমন কোন সমস্যা হয়নি তবে কিছুটা কালচারাল শক বা ভিন্ন সাংস্কৃতিক ধাক্কা পেয়েছিলেন। বিশেষ করে স্থানীয় আমেরিকানদের ইংরেজী উচ্চারণ আলাদা যা আমাদের জন্য অনেকসময় বোঝা কঠিন।

 

এরপরে আমরা আলোচনা করলাম তার বর্তমান গবেষনার বিষয় “ডিজিটাল হেল্থকেয়ার” নিয়ে। তিনি জানান  ডিজিটাল হেল্থকেয়ার বিভিন্ন ভাবে ব্যবহার করে আমরা উপকৃত হতে পারি। বিশেষ করে ড. মাহবুবুর রহমান কাজ করছেন, হাতের মোবাইল দিয়েই সেই ডিভাইসে থাকা সেন্সরগুলিকে কাজে লাগিয়েই বিভিন্ন ধরনের রোগ নির্নয় করা সম্ভব। উদাহরণ হিসাবে বলেন যে মোবাইলে যে মাইক্রোফোন থাকে সেটি দিয়ে সাধারণ শব্দগ্রহণ করে সেটি দিয়েই শ্বাসকষ্টের রোগী নির্ণয় করা সম্ভব। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে মানুষদের স্ট্রেস নির্ণয় করা সম্ভব। বর্তমানে আমেরিকার FDA এইগুলিকে একটি স্ট্যান্ডার্ডে নিয়ে আনার জন্য কাজ করছে। তবে যেহেতু এইগুলি ব্যক্তিগত তথ্য, তাই এটি যেন বাহির কোন ভুলপথে ব্যবহৃত না হয় সেইদিকে খেয়াল রাখার প্রতি ড. মাহবুবুর রহমান জোর দেন। 

 

বাংলাদেশের তরুনপ্রজন্ম যারা বিজ্ঞানী হতে চায়, তাদেরকে তিনি কি পরামর্শ দিবেন? এই প্রসঙ্গে তিনি বলেন যে, শিক্ষার্থীকেই সেই ভবিষ্যতে কি হতে চায়, তার আগ্রহের বিষয়টি কি সেটি জানাটা খুব গুরুত্বপূর্ণ। সেজন্য পজিটিভ মানসিকতা রাখতে হবে। পাশাপাশি তিনি শিক্ষার্থীদের লক্ষ্যটি নির্ধারণ করার প্রতি জোর দেন। পরিশেষে বিজ্ঞানকে মানবতার কল্যাণে কিভাবে কাজে লাগানো যায় তা নিয়ে কাজ করার পরামর্শ দেন এই বিজ্ঞানী। 



সাক্ষাতকারটি নিয়েছেন: ড. মশিউর রহমান, সম্পাদক – বিজ্ঞানী ডট অর্গ

ইউটিউবে রেকর্ডকৃত সাক্ষাতকার: https://youtu.be/nylX-NAb48Y 

তারিখ: ১৯ নভেম্বর ২০২২

 

বিস্তারিত জানতে ড. মাহবুবুর রহমান এর সাথে যোগাযোগ করুন নিম্নের লিংকে:

লিংকডইন: https://www.linkedin.com/in/mahbubur2000/

ইমেইল: rahmanmdmahbubur7@gmail.com 

ব্যক্তিগত ওয়েবসাইট:https://scholar.google.com/citations?user=6u7-eGUAAAAJ&hl=en&oi=ao

 

I interviewed Dr. Mahbubur Rahman, who earned his undergraduate degree from Bangladesh University of Technology and Engineering (BUET). During his time at BUET, he founded 3SM System Company with three friends and developed the first Bengali SMS system for Nokia phones in 2005. After completing his undergraduate degree, he went to the United States in 2009 for further education and research. He received his Master’s degree from the University of Memphis, Tennessee and his Ph.D., worked at the NIH Research Center, and also at Nokia. Currently, he is working at Samsung Laboratory in the United States on digital health.

When asked about the difficulties he faced after moving to the United States, Dr. Mahbubur explained that discussing academic issues was not a problem, but he did experience cultural shock due to the differences in local customs.

Dr. Mahbubur is currently researching digital healthcare and believes that it can be beneficial in many ways. He is particularly focused on using sensors on devices to eliminate various diseases. For example, simple sounds picked up by the microphone in a mobile phone can be used to identify a patient’s condition. Additionally, artificial intelligence can be used to diagnose stress. The US Food and Drug Administration is working to standardize these methods. Dr. Mahbubur emphasizes the importance of personal privacy in this process.

When asked for advice for young people who want to pursue a career in science, Dr. Mahbubur stressed the importance of pursuing one’s interests and maintaining a positive attitude. He also emphasized the importance of remembering one’s goals and using science for the benefit of humanity.

This interview was conducted by Dr. Mashiur Rahman and can be found on YouTube https://youtu.be/nylX-NAb48Y . The interview was recorded on November 19, 2022.

ড. মশিউর রহমান

About ড. মশিউর রহমান

ড. মশিউর রহমান বিজ্ঞানী.অর্গ এর cofounder যার যাত্রা শুরু হয়েছিল ২০০৬ সনে। পেশাগত জীবনে কাজ করেছেন প্রযুক্তিবিদ, বিজ্ঞানী ও শিক্ষক হিসাবে আমেরিকা, জাপান, বাংলাদেশ ও সিঙ্গাপুরে। বর্তমানে তিনি কাজ করছেন ডিজিটাল হেল্থকেয়ারে যেখানে তার টিম তথ্যকে ব্যবহার করছেন বিভিন্ন স্বাস্থ্যসেবার জন্য। বিস্তারিত এর জন্য দেখুন: DrMashiur.com

Check Also

সাক্ষাৎকার: পরিবেশ বান্ধব পলিমার বিজ্ঞানী ড. মুহাম্মদ নজরুল ইসলাম

ড. মুহাম্মদ নজরুল ইসলাম চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ে রসায়ন বিষয়ে অনার্স ও জৈব রসায়ন বিষয়ে মাস্টার্শ পড়াশুনা …

ফেসবুক কমেন্ট


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।