কলাম

শর্টকাট নয়, পরিশ্রমেই সফলতার সত্যিকারের চাবিকাঠি

Share
Share

আজকের যুগে আমরা সবাই দ্রুত সফলতা অর্জন করতে চাই। এই তাড়াহুড়োর মধ্যে আমরা কি ভুলে যাচ্ছি না যে, প্রকৃত সফলতার পেছনে রয়েছে অক্লান্ত পরিশ্রম ও দৃঢ় সংকল্প?

শর্টকাটের প্রলোভন

সম্প্রতি বাংলাদেশের একটি গ্রামে বেড়াতে যেয়ে সবার সেলফে কেমন বই রয়েছে তা দেখতে যেয়ে লক্ষ্য করলাম, শিক্ষার্থীদের মধ্যে নোট বইয়ের ব্যাপক চাহিদা। তারা মূলত পরীক্ষার সময় শর্টকাট উপায়ে ভালো ফলাফলের আশায় এই বইগুলো পড়ে। এই প্রবণতা আমাদের সমাজে একটি বড় সমস্যা নির্দেশ করে – আমরা সবাই দ্রুত ও সহজ পথে সফলতা অর্জন করতে চাই।

একটি গবেষণায় দেখা গেছে, বাংলাদেশে প্রতি বছর প্রায় ৫০ লক্ষ নোট বই বিক্রি হয়, যার ৭০% ক্রেতা হচ্ছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থী। এই সংখ্যা প্রমাণ করে যে, আমাদের শিক্ষার্থীরা শর্টকাটের দিকে ঝুঁকছে, যা তাদের সৃজনশীলতা ও শিক্ষার মূল উদ্দেশ্য থেকে দূরে সরিয়ে দিচ্ছে। এবং এই কাজটি করতে অভিভাবকরাই উৎসাহিত করছেন।

ঠিক একই ভাবে আমরা শর্টকাট ভালো ফলাফলের জন্য কোচিং সেন্টারগুলির প্রতি নির্ভরশীল হয়ে পড়ছি।

মোটিভেশনাল বই ও স্পিকারদের বাস্তবতা

শর্টকাটের প্রলোভনে জীবনে সফল হবার জন্য আমরা মোটিভেশনাল বই পড়ার দিকেও আকৃষ্ট হচ্ছি। মনে করছি যে, এই বইগুলো পড়লেই আমাদের জীবন দ্রুত বদলে যাবে। কিন্তু সেটাই কি বাস্তব!

বাংলাদেশে গত পাঁচ বছরে মোটিভেশনাল বইয়ের বিক্রি ৩০০% বৃদ্ধি পেয়েছে। কিন্তু পরিসংখ্যান বলছে, এই বইগুলোর প্রভাবের সাথে আমাদের জীবনমানের উন্নয়ন খুব সামান্যই সামঞ্জস্যপূর্ণ। এছাড়া, জনপ্রিয় মোটিভেশনাল স্পিকারদের বক্তৃতা শোনার আগ্রহও ব্যাপকভাবে বেড়েছে। তারা যে উপদেশ দেন, তা নিজেরা কতটুকু অনুসরণ করেন, তা নিয়ে প্রশ্ন উঠেছে। অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায়, এই স্পিকারদের দেওয়া পরামর্শ বাস্তব জীবনে প্রয়োগ করা কঠিন এবং অনেক সময় অকার্যকরও হতে পারে।

সফলতার প্রকৃত রহস্য

প্রকৃত সফলতার জন্য কোনো শর্টকাট নেই। এর জন্য প্রয়োজন:

  1. স্পষ্ট লক্ষ্য নির্ধারণ
  2. কঠোর পরিশ্রম
  3. দীর্ঘমেয়াদী প্রতিশ্রুতি

বিজ্ঞানী ডট অর্গ একটি বিজ্ঞান পোর্টাল যেখানে দেশ বিদেশের কৃত্রিমান বিজ্ঞানী ও প্রযুক্তিবিদদের সাক্ষাতকার আমরা নিয়ে থাকে। সেই সাক্ষাৎকারের তথ্য অনুযায়ী, বিভিন্ন ক্ষেত্রের সফল ব্যক্তিদের মধ্যে ৯৯% একমত যে, তাদের সফলতার পেছনে রয়েছে নিরলস পরিশ্রম ও দৃঢ় সংকল্প। তারা বলছেন, সফলতার জন্য ধারাবাহিক প্রচেষ্টা এবং ধৈর্য অপরিহার্য। বিস্তারিত এই গুণি মানুষগুলির সাক্ষাৎকারগুলি পড়ার জন্য উৎসাহিত করছি।

উপসংহার

আমাদের নতুন প্রজন্মকে শেখাতে হবে যে, শর্টকাট নয়, পরিশ্রমই সফলতার চাবিকাঠি। তাদেরকে বুঝাতে হবে যে, জীবনে সফল হওয়ার জন্য ধৈর্য ধরতে হবে, কঠোর পরিশ্রম করতে হবে এবং নিজের লক্ষ্যের প্রতি অবিচল থাকতে হবে।

আসুন, আমরা সবাই মিলে এই বার্তা ছড়িয়ে দিই এবং একটি পরিশ্রমী ও সফল প্রজন্ম গড়ে তুলি। যে প্রজন্ম পরিশ্রমের মাধ্যমে সত্যিকারের সাফল্য অর্জন করবে এবং দেশকে উন্নতির পথে এগিয়ে নিয়ে যাবে।

Share
Written by
ড. মশিউর রহমান -

ড. মশিউর রহমান বিজ্ঞানী.অর্গ এর cofounder যার যাত্রা শুরু হয়েছিল ২০০৬ সনে। পেশাগত জীবনে কাজ করেছেন প্রযুক্তিবিদ, বিজ্ঞানী ও শিক্ষক হিসাবে আমেরিকা, জাপান, বাংলাদেশ ও সিঙ্গাপুরে। বর্তমানে তিনি কাজ করছেন ডিজিটাল হেল্থকেয়ারে যেখানে তার টিম তথ্যকে ব্যবহার করছেন বিভিন্ন স্বাস্থ্যসেবার জন্য। বিস্তারিত এর জন্য দেখুন: DrMashiur.com

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফ্রি ইমেইল নিউজলেটারে সাবক্রাইব করে নিন। আমাদের নতুন লেখাগুলি পৌছে যাবে আপনার ইমেইল বক্সে।

বিভাগসমুহ

Related Articles
কলামকৃষি

বাংলাদেশের পুনর্জাগরণ: ৮৭০০০ গ্রাম এবং প্রকৃত জনতার রাজনীতি – ড. আবেদ চৌধুরি

ড. আবেদের আহবান, বাংলাদেশের গ্রাম ও প্রকৃত জনতার পুনর্জাগরণ, খাদ্য ও জ্বালানি...

কলামকিভাবে কাজ করে?

অগ্নি নির্বপক যন্ত্র সমন্ধে কিছু তথ্য

বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে আরো নতুন নতুন সংবাদ জানতে সাবস্ক্রাইব করুন। [mc4wp_form...

কলামচিকিৎসা বিদ্যাজেনেটিকস

“দ্যা সিক্রেট অফ লাইফ”

লেখাটি যখন শুরু করেছি তখন বারবার এরিস্টটলের জীবন নিয়ে ধারনার কথা মাথায়...

দেশ-বিদেশের গবেষক, বিজ্ঞানী ও প্রযুক্তিবিদদের একটি অলাভজনক প্লাটফর্ম। বিজ্ঞান-প্রযুক্তিতে বাংলাকে আরো সমৃদ্ধ করার লক্ষ্যে আমাদের নিবেদন বিজ্ঞানী.org

যোগাযোগ

biggani.org [@]জিমেইল.com

Copyright 2024 biggani.org