বিজ্ঞানীর সাক্ষাৎকার : স্মার্ট-স্বাস্থ্যসেবার বিজ্ঞানী মাহবুব উল আলম

বিজ্ঞানী ডট অর্গ এর ৭৪ তম সাক্ষাতকারের সিরিজে আমাদের সাথে কথা বলেছেন সুইডেনের প্রবাসী বিজ্ঞানী মাহবুব উল আলম। 

পরিচয়:

বিজ্ঞানী মাহবুব উল আলম ‘বিজ্ঞান’ বিভাগে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে রাজশাহী ক্যাডেট কলেজে পড়াশুনা করেন। এরপরে ‘কম্পিউটার  সায়েন্স এ্যান্ড ইনফরমেশন টেকনোলজি’ বিষয়ে অনার্স পর্যায়ে পড়াশুনা করেন গাজীপুরের ‘ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলজি’ (আই ইউ টি) বিশ্ববিদ্যালয়ে। এরপরে তিনি উচ্চশিক্ষার জন্য জার্মানি পাড়ি দেন। সেখানে ইউনিভার্সিটি অফ স্টুটগার্টে ‘গণনামূলক ভাষাবিজ্ঞান’ (কম্পিউটেশনাল লিংগুইসটিক্স) এর উপর মাস্টার্স শেষ করে বর্তমানে সুইডেনের স্টকহোম বিশ্ববিদ্যালয়ে পি এইচ ডি (PhD) গবেষণা করছেন। তার মূল গবেষণার বিষয় হল ডিস্ট্রিবিউটেড মেশিন লার্নিং ব্যবহার করে স্মার্ট স্বাস্থ্যসেবার উন্নতি করা, “Improvement of Internet of Medical Things based Applications with Distributed Machine Learning”। ইন্টারনেট অফ থিংস এর বিভিন্ন প্রযুক্তিগুলি স্বাস্থ্যসেবায় প্রয়োগ করার একটি নতুন ক্ষেত্র হল  internet of medical things (IoMT), যেটি নিয়ে তিনি কাজ করছেন। ২০২২ সনে তার একটি গবেষনা-প্রবন্ধ ““Exploring LRP and Grad-CAM visualization to interpret multi-label-multi-class pathology prediction using chest radiography” আই ট্রিপল ই – টি সি সি এল এস (IEEE-TCCLS, Institute of Electrical and Electronics Engineers – Technical Committee on Computational Life Science) কর্তৃক  শ্রেষ্ঠ স্টুডেন্ট পেপার হিসাবে পুরষ্কৃত হয়। 

বিজ্ঞানী ডট অর্গে তার সাক্ষাতকার নেন ড. মশিউর রহমান। তার সাক্ষাতকারের চুম্বক অংশগুলি হল:

  • বর্তমানে বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলিতে বিশেষায়িত বিষয়গুলি পড়ানো হচ্ছে এবং সেই বিশেষ বিষয়ের উপর কারিকুলাম তৈরী হচ্ছে, কেননা সেই বিশেষ বিষয়গুলিতে শেখার জন্য অনেক কিছু (Cross-Disciplinary Research) প্রয়োজন হচ্ছে। 
  • বর্তমানে চিকিৎসা ব্যবস্থাতে আরো বেশী ডিজিটাল প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে। রোগীদের তথ্য সংগ্রহ করার জন্য EHR বা Electronic Health Record ব্যবহৃত হচ্ছে। ডাক্তারদের কাজ সহায়তার করার জন্য Clinical Decision Support System ব্যবহৃত হচ্ছে। 
  • হাসাপাতালের তথ্যভান্ডারে মেশিন লার্নিং ব্যবহার করে ভবিষ্যদ্বাণীমূলক বিশ্লেষণ (Predictive Analysis) করার চেষ্টা করা হচ্ছে। এই ক্ষেত্রে এখন বিভিন্ন ধরনের মডেল তৈরী করা হচ্ছে। 
  • বর্তমানে কৃত্রিম বুদ্ধিমত্তা (Artificial Intelligence) যে ফলাফলগুলি দিচ্ছে তা কেন দিচ্ছে (Interpretability / Explainability) তা আমরা এখনো পুরোপুরি জানি না। তাই ফলাফলগুলি এখন পর্যবেক্ষন করে আরো বিস্তারিত জানার চেষ্টা করা হচ্ছে। 
  • চিকিৎসাক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ডাক্তারদের বিভিন্ন ভাবে সহায়তা করছে। 
  • কৃত্রিমবুদ্ধিমত্তার নৈতিকতা (Ethical AI) নিয়ে এখন আনেক আলোচনা হচ্ছে এবং বিজ্ঞানীরা এটি নিয়ে অনেক কাজ করছেন। 
  • ভবিষ্যতে যারা বিজ্ঞানী হতে চান তাদের তিনি দুটি পরামর্শ দেন:
  •  (১) কৌতুহলী বা জানার আগ্রহ থাকতে হবে এবং
  • (২) সচেষ্টভাবে লেগে থাকতে হবে।

    সাক্ষাতকারের ভিডিও লিংক: https://youtu.be/C77h4o8csrg

    সাক্ষাতকারের তারিখ: ১৭ ফেব্রুয়ারী ২০২৩

    বিজ্ঞানী মাহবুব উল আলম এর যোগাযোগ করুন:

    ইমেইল: mahbub.ul.alam.anondo@gmail.com 

    ওয়েবসাইট: https://www.su.se/english/profiles/maul8511-1.397920

    https://www.linkedin.com/in/anondo

    ড. মশিউর রহমান

    About ড. মশিউর রহমান

    ড. মশিউর রহমান বিজ্ঞানী.অর্গ এর cofounder যার যাত্রা শুরু হয়েছিল ২০০৬ সনে। পেশাগত জীবনে কাজ করেছেন প্রযুক্তিবিদ, বিজ্ঞানী ও শিক্ষক হিসাবে আমেরিকা, জাপান, বাংলাদেশ ও সিঙ্গাপুরে। বর্তমানে তিনি কাজ করছেন ডিজিটাল হেল্থকেয়ারে যেখানে তার টিম তথ্যকে ব্যবহার করছেন বিভিন্ন স্বাস্থ্যসেবার জন্য। বিস্তারিত এর জন্য দেখুন: DrMashiur.com

    Check Also

    সাক্ষাতকার: ইন্টারনেট ইঞ্জিনিয়ারিং টাস্ক ফোর্স এর সদস্য এবং গবেষক জাহেদুজ্জামান সরকার

    বিজ্ঞানী ডট অর্গ এর সাক্ষাৎকার সিরিজে আমরা এবার মুখোমুখি হয়েছিলাম গবেষক এবং ইন্টারনেট ইঞ্জিনিয়ারিং টাস্ক …

    ফেসবুক কমেন্ট


    মন্তব্য করুন

    আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।