বিজ্ঞানীদের সাক্ষাৎকার #৭১:  ড. বাশার ইমন

বিজ্ঞানী ডট অর্গ এর সাক্ষাতকার সিরিজে আমরা কথা বলেছিলাম ড. বাশার ইমন। তিনি বর্তমানে ইলিনয়েস বিশ্ববিদ্যালয়, আরবানা-শ্যাম্পেইনে ক্যান্সার নিয়ে গবেষনারত। 

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং বা পুরকৌশল পড়াশুনা করে তিনি উচ্চশিক্ষার জন্য বর্তমানে আমেরিকাতে রয়েছেন। যদিও তিনি পড়াশুনা করেছেন পুরকৌশল নিয়ে কিন্তু কেন ক্যান্সার এর মতন চিকিৎসাবিদ্যায় কাজ করছেন – সেটা জিজ্ঞাসা করলে তিনি জানান যে বর্তমানে ক্যান্সার নিয়ে অনেক গবেষনা করা হলেও দূর্ভাগ্যহল আমরা সঠিকভাবে এখনও ক্যান্সারের ঔষুধ আবিষ্কার করতে পারিনি। তাই চিকিৎসাবিজ্ঞানীরা ছাড়াও অন্যান্য ক্ষেত্রের গবেষকরা (non tradition) এই গবেষনার বিষয়ে সম্পৃক্ত হচ্ছে যদি অন্যান্য বিষয়ের গবেষকদের কাছ থেকে কোন সমাধান পাওয়া যায়। 

বিজ্ঞানীরা দেখেছেন যে ক্যান্সার কোষগুলি প্রাথমিক অবস্থায় নরম থাকে এবং পরবর্তিতে তা শক্ত বা আরেকটু কঠিনকার যাকে stiffness বলা হয়। কি কারণে এমনটি হচ্ছে তা বিজ্ঞানীরা বের করার চেষ্টা করছেন। এর মধ্যে সবথেকে বেশী ভুমিকা রাখে ফিবরোব্লাসট (Fibroblasts ) নামে একটি বিশেষ ধরনের কোষ যা বিভিন্ন ধরনের কোষগুলিকে সংযুক্ত করে। ক্যান্সার কোষগুলি এই কোষগুলিকেও অস্বাভাবিক করে দেয় যার ফলে এই কোষগুলি বাড়তেই থাকে। ফলশ্রুতিতে পুরো কোষগুলি মিলে তা শক্ত হয়ে যায়। ড. ইমন এই কোষের এই কাঠিন্যতা কিভাবে নির্ণয় করা যায় তার প্রযুক্তি আবিষ্কার করেন। কোষগুলির মধ্যের এই শক্তিকে পরিমাপ করার যন্ত্র তৈরী করেন। 

একজন বিজ্ঞানীর কি গুণ থাকা প্রয়োজন? এই প্রসংঙ্গে তিনি বলেন, (১) প্রথমত বিজ্ঞানীদের প্রশ্ন করা এবং কৌতুহল হেত হবে। কেন হল? কিভাবে হল? সাধারণত আমরা সেগুলি নিয়ে চিন্তা না করলেও বিজ্ঞানীদের এই কারণগুলি জানার কৌতুহল গুণ থাকতে হবে। (২) দ্বিতীয়ত সেই প্রশ্নগুলি নিজেই খোঁজ করার চেষ্টা করতে হবে। এই প্রশ্ন করার এবং নিজের মতন করে উত্তর খোঁজার এই প্রক্রিয়ার করণে তাদের ধারণাটি পরিষ্কার হবে এবং ব্যাপারটা বুঝতে পারবেন। 

শিশু কিশোর যারা ভবিষ্যতে বিজ্ঞানী হতে চান তাদের জন্য তার বক্তব্য হল- বিশ্ববিদ্যালয় থেকেই নিজেকে বুঝতে হবে যে বিজ্ঞানীদের মতন নিজের সেই অনুসন্ধিৎসু মন আছে কিনা। এবং পরবর্তিতে সক্রিয় ভাবে বা নিজে নিজে থেকেই চেষ্টা করতে হবে এবং তার আশপাশ থেকেই সুযোগগুলি গ্রহণ করে নিজেকে বিজ্ঞানী হিসাবে গড়ে তুলতে হবে। 

বিজ্ঞানী ডট অর্গ এ সময় দেবার জন্য সম্পাদক ড. মশিউর রহমান তাকে ধন্যবাদ দেন। 

 

ইউটিউবে সাক্ষাতকারটি ভিডিও লিংক: https://youtu.be/XSen1o_Y_5E 

তারিখ: ১৭ জানুয়ারী ২০২৩

Contact info:

তার বিজ্ঞানের কাজ সমন্ধে আরো বিস্তারিত জানার জন্য নিম্নে ড. বাশার ইমন এর সাথে যোগাযোগ করুন 

About ড. মশিউর রহমান

ড. মশিউর রহমান বিজ্ঞানী.অর্গ এর cofounder যার যাত্রা শুরু হয়েছিল ২০০৬ সনে। পেশাগত জীবনে কাজ করেছেন প্রযুক্তিবিদ, বিজ্ঞানী ও শিক্ষক হিসাবে আমেরিকা, জাপান, বাংলাদেশ ও সিঙ্গাপুরে। বর্তমানে তিনি কাজ করছেন ডিজিটাল হেল্থকেয়ারে যেখানে তার টিম তথ্যকে ব্যবহার করছেন বিভিন্ন স্বাস্থ্যসেবার জন্য। বিস্তারিত এর জন্য দেখুন: DrMashiur.com

Check Also

বিজ্ঞানী.ডট.অর্গ এর মুখোমুখি মো.নাজীবুল ইসলাম 

বিজ্ঞানী.অর্গ এ আমরা দেশ বিদেশের ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাদেশী বিজ্ঞানীদের সাক্ষাতকার নিয়ে থাকি। আজকে আমাদের …

ফেসবুক কমেন্ট


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।