সাক্ষাৎকার:  হেলথ ইনফরমেটিকস বিশেষজ্ঞ মো. আমিনুল ইসলাম

বিজ্ঞানী ডট অর্গ এর সাক্ষাতকার সিরিজে আমরা কথা বলেছিলাম হেলথ ইনফরমেটিকস বিষয়ের একজন বিশেষজ্ঞ মো. আমিনুল ইসলাম এর সাথে। 

তিনি ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয় থেকে অনার্স করে, সুইডেনের KTH Royal Institute of Technology এবং Karolinska Institutet বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স সমাপ্ত করেন। 

বর্তমানে তিনি Bangladesh University of Health Sciences (BUHS) বিশ্ববিদ্যালয়ে সহকারি অধ্যাপকহিসাবে শিক্ষাকতা করছেন। উল্লেখ্য যে হেল্থ সাইন্স বা স্বাস্থ্য বিজ্ঞান বিষয়ে এটিই বাংলাদেশের প্রথম বিশ্ববিদ্যালয় যা ২০১২ সনে বাংলাদেশ ডায়েবিটিক সোসাইটি প্রতিষ্ঠিত করে। এর পাশাপাশি তিনি Armed Forces Medical Institute  এবং Bangladesh Open University তে  খণ্ডকালীন শিক্ষাকতা করছেন। শিক্ষাকতা  করার পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠানে “Digital Health Consultant” হিসেবে সুনামের সাথে কাজ করে চলছেন । 

সাক্ষাতকারটি গ্রহণ করেন বিজ্ঞানী ডট অর্গ এর সম্পাদক ড. মশিউর রহমান।

সাক্ষাতকারের চুম্বক অংশগুলি হল:

  • বাংলাদেশে স্বাস্থ্যক্ষেত্রে অনেক সফটওয়্যার প্রতিষ্ঠান কাজ করছে । প্রতিটি  প্রতিষ্ঠান একজন চিকিৎসক এবং একজন হেল্‌থ ইনফরমেটিশিয়ান এক্সপার্ট  টিমে রাখলে ভালো, কেননা তারা ডোমেইন এক্সপার্ট হিসাবে ব্যাবহারকারীর কাছ থেকে অনেক ভালো করে ফিডব্যাক নিতে পারবেন। 
  • আমাদের চিকিৎসাক্ষেত্রে ডিজিটাল ট্রান্সফরমেশন এর ফলে প্রচুর পরিমানে তথ্য বা ডেটা সংরক্ষিত বা ব্যবহৃত হবে এবং এটির উপর ভিত্তি করে “Evidence Based” অনেক সিদ্ধান্ত গ্রহণ করা হবে।
  • Artificial Intelligence (AI) এর মাধ্যমে Early Prediction বা অসুখটি হবার আগেই সম্ভ্রাব্যতা নিয়ে প্রচুর কাজ হচ্ছে এবং এটির গুরুত্ব ধীরে ধীরে বাড়ছে।
  • বাংলাদেশে স্বাস্থ্যক্ষেত্রে ব্যাবহার এর জন্য অনেক সফটওয়্যার তৈরি হচ্ছে  যেমনঃ ইলেকট্রনিক মেডিকেল রেকর্ড সিস্টেম , ইলেকট্রনিক হেল্‌থ রেকর্ড সিস্টেম , টেলিমেডিসিন সিস্টেম , বিভিন্ন  মোবাইল হেলথ এর মধ্যে অন্যতম। কিন্তু এই সকল সফটওয়্যার  হেল্‌থ  ডেটা স্ট্যান্ডার্ড ফলো করে তৈরি হচ্ছে না বলে একটি সিস্টেম  এর সাথে অন্য সিস্টেম এর ইনটার-অপেরেবিলিটি করা যাচ্ছে না।  স্বাস্থ্যক্ষেত্রে ডিজিটাল ট্রান্সফরমেশন করার জন্য এটি একটা বড় সমস্যা। 
  • বাংলাদেশে স্বাস্থ্যক্ষেত্রে সরকারি প্রকল্পে প্রকল্প শেষে এটির জন্য সাপোর্ট অ্যান্ড মেইনটেইনান্স এর জন্য কোন এক্সট্রা বাজেট থাকেনা ফলে অনেক প্রকল্প মুখ থুবড়ে পড়ে।

বিস্তারিত সাক্ষাতকারটির ভিডিওতে দেখুন: https://youtu.be/udKgzkpoUt8 

সাক্ষাতকার গ্রহণ; ২২ ফেব্রুয়ারী ২০২৩

মো. আমিনুল ইসলাম এর সাথে যোগাযোগ:

ইমেইল aminul.buhs@gmail.com 

ড. মশিউর রহমান

About ড. মশিউর রহমান

ড. মশিউর রহমান বিজ্ঞানী.অর্গ এর cofounder যার যাত্রা শুরু হয়েছিল ২০০৬ সনে। পেশাগত জীবনে কাজ করেছেন প্রযুক্তিবিদ, বিজ্ঞানী ও শিক্ষক হিসাবে আমেরিকা, জাপান, বাংলাদেশ ও সিঙ্গাপুরে। বর্তমানে তিনি কাজ করছেন ডিজিটাল হেল্থকেয়ারে যেখানে তার টিম তথ্যকে ব্যবহার করছেন বিভিন্ন স্বাস্থ্যসেবার জন্য। বিস্তারিত এর জন্য দেখুন: DrMashiur.com

Check Also

সাক্ষাৎকার: পরিবেশ বান্ধব পলিমার বিজ্ঞানী ড. মুহাম্মদ নজরুল ইসলাম

ড. মুহাম্মদ নজরুল ইসলাম চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ে রসায়ন বিষয়ে অনার্স ও জৈব রসায়ন বিষয়ে মাস্টার্শ পড়াশুনা …

ফেসবুক কমেন্ট


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।