ক্ষতিকর ছত্রাকের জীবনরহস্য উন্মোচন

পাটসহ ৫০০ প্রজাতির উদ্ভিদের জন্য ক্ষতিকর ছত্রাকের জীবনরহস্য উন্মোচন করেছেন বাংলাদেশের বিজ্ঞানীরা। আজ বুধবার জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ঘোষণা দেন। তিনি এ আবিষ্কারের জন্য বিজ্ঞানীদের অভিনন্দন জানান। এ সময় সভাপতির আসনে ছিলেন ডেপুটি স্পিকার শওকত আলী।

প্রধানমন্ত্রী বলেন, এত দিন বাংলাদেশ বিশ্ব জ্ঞানভান্ডার থেকে জ্ঞান ও তথ্য নিয়েছে। এখন থেকে বাংলাদেশও তথ্য সরবরাহ করবে। এত দিন বাংলাদেশ বিশ্বের বিভিন্ন দেশের কাছ থেকে তাদের উদ্ভাবনগুলো নিয়েছে, এখন বাংলাদেশ থেকে বিশ্ববাসী জ্ঞান নেবে। এটি বিরাট অর্জন। বাংলাদেশ যে বিশ্বকে দিতে পারে, তা আজ প্রমাণিত হলো।
শেখ হাসিনা জানান, এই উদ্ভাবনের ফলে পাটসহ ৫০০ প্রজাতির উদ্ভিদ ক্ষতিকর ছত্রাকের হাত থেকে রক্ষা করা যাবে। তিনি বলেন, পাঁচ সদস্যের একটি বিজ্ঞানীদল ছত্রাকের জীবনরহস্য উন্মোচন করে। বিজ্ঞানীদলের নেতৃত্বে ছিলেন অধ্যাপক মাকসুদুল আলম। তাঁদের এই উদ্ভাবন আজ বুধবার বিজ্ঞানবিষয়ক আন্তর্জাতিক জার্নাল ‘বিএমসি জেনোমিকস’-এ প্রকাশিত হয়েছে।

শেখ হাসিনা বলেন, মাকসুদুল আলম এর আগে পাটের জীবনরহস্য উন্মোচন করেন। ২০১০ সালের ১৬ জুন পাটের জীবনরহস্য উন্মোচনের কথা সংসদে বলেছিলাম। প্রধানমন্ত্রী বলেন, ওই আবিষ্কারের পর সরকার একটি প্রকল্প হাতে নিয়েছিল। সেই প্রকল্পের গবেষণা থেকে ছত্রাকের জীবনরহস্য উদ্ভাবন করা সম্ভব হয়েছে। তিনি বলেন, এই উন্মোচনের মেধাস্বত্ব যেন বাংলাদেশের কাছে থাকে, সে জন্য পাঁচটি পেটেন্ট জমা দেওয়া হয়েছে।

 

Source: http://www.prothom-alo.com/detail/date/2012-09-19/news/290882

About ড. মশিউর রহমান

ড. মশিউর রহমান বিজ্ঞানী.অর্গ এর cofounder যার যাত্রা শুরু হয়েছিল ২০০৬ সনে। পেশাগত জীবনে কাজ করেছেন প্রযুক্তিবিদ, বিজ্ঞানী ও শিক্ষক হিসাবে আমেরিকা, জাপান, বাংলাদেশ ও সিঙ্গাপুরে। বর্তমানে তিনি কাজ করছেন ডিজিটাল হেল্থকেয়ারে যেখানে তার টিম তথ্যকে ব্যবহার করছেন বিভিন্ন স্বাস্থ্যসেবার জন্য। বিস্তারিত এর জন্য দেখুন: DrMashiur.com

Check Also

Methods and Apparatus for Spinning Spider Silk Protein

  উৎসর্গঃ সৃষ্টির সেবক, রেডিও আবিষ্কারক স্যার জগদীশ চন্দ্র বসু – যাঁর স্পর্শে পৃথিবী ধন্য! …

ফেসবুক কমেন্ট


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।