Breaking News

ইতিহাসের এই দিনে: ৩ এপ্রিল 

৩ এপ্রিল বিজ্ঞানের ইতিহাসে গুরুত্বপূর্ণ একটি দিন, কারণ এই দিনে বিখ্যাত বিজ্ঞানী এবং উদ্ভাবক আলেসান্দ্রো ভোলটা, জন্মগ্রহণ করেন। ১৭৮৩ সালের এই দিনে, ইতালির কোমো শহরে জন্মগ্রহণ করেন। 

আলেসান্দ্রো ভোলটা বিদ্যুৎ এবং প্রযুক্তির ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ উদ্ভাবক হিসাবে পরিচিত। তিনি প্রথম ব্যাটারি আবিষ্কার করেন, যার নাম তিনি দিয়েছিলেন “ভোল্টাইক কলাম “। ভোল্টাইক কলাম একে অপরের উপরে যুগল তামার এবং দস্তার চাকতির সমন্বয়ে গঠিত ছিল, যা লবণ পানি দ্বারা ভেজানো কাপড় বা কার্ডবোর্ডের একটি স্তর দ্বারা পৃথক করা ছিল। ভোল্টাইক কলামের মাধ্যমে একটি অবিচ্ছিন্ন এবং স্থিতিশীল  বিদ্যুৎপ্রবাহ তৈরি করা সম্ভব হয়েছিল। তিনি বিভিন্ন ধাতু নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে দেখতে পান যে দস্তা এবং রূপা ব্যবহার করে সবচেয়ে ভাল ফলাফল পাওয়া যায়।

তিনি আবিষ্কার করেন যে, বিভিন্ন ধাতুর ডিস্কগুলি স্ট্যাক বা একে অপরের উপর রাখলে, একটি এসিডিক মড়ার সিলেন্ডারে লেপ্টে থাকা কার্ডবোর্ড বা কাপড়ের পরস্ত দ্বারা পৃথক করা হলে একটি অবিরত বিদ্যুত  তৈরি করা সম্ভব হয়। ভোলটা’র এই আবিষ্কারের মাধ্যমেই সহজেই বিদ্যুৎ ব্যবহার করা সম্ভব হল এবং মানব সভ্যতার জন্য একটি নতুন দিগন্ত শুরু হল। ভোলটা এর প্রথম ব্যাটারি আবিষ্কারটি বহুবছরে গবেষনা এবং পর্যবেক্ষণের ফলাফল ছিল।

আজকের এই দিনে ৩ এপ্রিল আমরা এই মহান বিজ্ঞানীকে শ্রদ্ধাভরে বিজ্ঞানী ডট অর্গ এর পক্ষ থেকে স্মরণ করছি। 

তথ্যসূত্র:

ড. মশিউর রহমান

About ড. মশিউর রহমান

ড. মশিউর রহমান বিজ্ঞানী.অর্গ এর cofounder যার যাত্রা শুরু হয়েছিল ২০০৬ সনে। পেশাগত জীবনে কাজ করেছেন প্রযুক্তিবিদ, বিজ্ঞানী ও শিক্ষক হিসাবে আমেরিকা, জাপান, বাংলাদেশ ও সিঙ্গাপুরে। বর্তমানে তিনি কাজ করছেন ডিজিটাল হেল্থকেয়ারে যেখানে তার টিম তথ্যকে ব্যবহার করছেন বিভিন্ন স্বাস্থ্যসেবার জন্য। বিস্তারিত এর জন্য দেখুন: DrMashiur.com

ফেসবুক কমেন্ট


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।