পিঁপড়ারাও মানুষদের মতন অস্ত্রপচার করে!

পৃথিবীর জীববৈচিত্র্যের মধ্যে পিঁপড়া একটি বিশেষ স্থান অধিকার করে আছে। এদের সামাজিক জীবন এবং সমষ্টিগত কার্যকলাপ অনেকটা মানুষের মতোই। সম্প্রতি, গবেষকরা আবিষ্কার করেছেন যে, পিঁপড়ারা তাদের আঘাতপ্রাপ্ত সাথীদের জীবনের ঝুঁকি থেকে বাঁচানোর জন্য অস্ত্রোপচারসহ বিভিন্ন চিকিৎসা প্রদান করে। এই অসাধারণ কার্যকলাপ আমাদের মানব চিকিৎসার সাথে অনেকটাই সাদৃশ্যপূর্ণ। এই আশ্চর্য ব্যাপারটি আবিষ্কার করেছেন জার্মানির উরজবার্গ (Würzburg) বিশ্ববিদ্যালয়ের এরিক ফ্রাঙ্ক । চলুন এই বিশেষ বৈজ্ঞানিক আবিষ্কারটি সম্পর্কে বিশদ জানি।

পিঁপড়ার পরিচিতি

পিঁপড়া হল এক ধরনের সামাজিক পোকা, যা ফর্মিসিডি পরিবারভুক্ত। পৃথিবীর প্রায় সবখানে পিঁপড়ার বসবাস আছে এবং এদের বিভিন্ন প্রজাতি রয়েছে। পিঁপড়ারা অত্যন্ত সুসংগঠিত এবং সামাজিক জীব। এদের কলোনি বা বাসা অত্যন্ত জটিল এবং প্রতিটি পিঁপড়ার নির্দিষ্ট কাজ থাকে। কিছু পিঁপড়া শ্রমিক, কিছু সৈনিক, এবং কিছু রাণী পিঁপড়া হিসেবে কাজ করে।

পিঁপড়ার চিকিৎসা পদ্ধতি

গবেষকরা দেখতে পেয়েছেন যে, কিছু পিঁপড়া তাদের আঘাতপ্রাপ্ত সাথীদের বাঁচানোর জন্য বিশেষ ধরনের চিকিৎসা প্রদান করে। এদের মধ্যে মেগাপোনেরা অ্যানালিস প্রজাতির পিঁপড়া বিশেষভাবে উল্লেখযোগ্য। এই পিঁপড়ারা তাদের আঘাতপ্রাপ্ত সাথীদের চিকিৎসা করার জন্য বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে। উদাহরণস্বরূপ, তারা আঘাতপ্রাপ্ত পিঁপড়ার ক্ষত স্থান পরিষ্কার করে এবং মাটির নিচে নিরাপদ স্থানে নিয়ে যায়।

বৈজ্ঞানিক গবেষণা

গবেষকরা দেখতে পেয়েছেন যে, পিঁপড়ারা তাদের আঘাতপ্রাপ্ত সাথীদের চিকিৎসা করার সময় ক্ষতস্থানে অ্যান্টিসেপটিক পদার্থ প্রয়োগ করে। এই পদার্থটি ব্যাকটেরিয়া ও অন্যান্য সংক্রমণ থেকে রক্ষা করে এবং ক্ষতস্থান দ্রুত নিরাময় করে। এছাড়াও, পিঁপড়ারা তাদের সাথীদের ক্ষতস্থান থেকে বিষাক্ত পদার্থ সরিয়ে দেয়, যা সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে।

মানব চিকিৎসার সাথে সাদৃশ্য

পিঁপড়ার এই চিকিৎসা পদ্ধতি অনেকটাই মানব চিকিৎসার সাথে সাদৃশ্যপূর্ণ। যেমন, আমরা আঘাতপ্রাপ্ত ব্যক্তির ক্ষতস্থান পরিষ্কার করি, অ্যান্টিসেপটিক ব্যবহার করি, এবং সংক্রমণ প্রতিরোধে বিভিন্ন পদার্থ প্রয়োগ করি। পিঁপড়ার এই কার্যকলাপ আমাদের প্রাচীন চিকিৎসা পদ্ধতি এবং জীবনের প্রতি তাদের সমষ্টিগত দায়িত্ববোধ সম্পর্কে নতুন ধারণা প্রদান করে।

প্রভাব ও গুরুত্ব

পিঁপড়ার এই অসাধারণ কার্যকলাপ জীববিজ্ঞানী এবং গবেষকদের মধ্যে চাঞ্চল্য সৃষ্টি করেছে। এটি শুধু পিঁপড়ার সামাজিক জীবনের নতুন দিক উন্মোচিত করছে না, বরং আমাদের মানব চিকিৎসা পদ্ধতির উৎস সম্পর্কে নতুন দৃষ্টিভঙ্গি প্রদান করছে। এই গবেষণা আমাদের পিঁপড়ার জীবনের গভীরতর রহস্য উদঘাটনে সহায়ক হবে এবং আমাদের জীববৈচিত্র্য সম্পর্কে নতুন ধারণা প্রদান করবে।

উপসংহার

পিঁপড়ার এই চিকিৎসা কার্যকলাপ আমাদের জীবনের প্রতি তাদের গভীর সমষ্টিগত দায়িত্ববোধ এবং সামাজিক জীবনের নতুন দিক উন্মোচিত করছে। এই গবেষণা আমাদের জীববৈচিত্র্য সম্পর্কে নতুন ধারণা প্রদান করছে এবং আমাদের মানব চিকিৎসা পদ্ধতির উৎস সম্পর্কে নতুন দৃষ্টিভঙ্গি প্রদান করছে। পিঁপড়ার জীবনের এই রহস্যময় দিক আমাদের বিজ্ঞান ও গবেষণার ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচিত করবে এবং আমাদের জীববিজ্ঞান সম্পর্কে গভীরতর ধারণা প্রদান করবে।

তথ্যসূত্র:

নিউজডেস্ক

About নিউজডেস্ক

আমরা বিজ্ঞানের বিভিন্ন খবরাখবর ও বিজ্ঞানীদের সাক্ষাতকার প্রকাশ করি। আপনারা কোন লেখা প্রকাশিত করতে চাইলে যোগাযোগ করুন: editor@biggani.org, biggani.org@gmail.com।

Check Also

গ্রীনল্যান্ড শার্ক: দীর্ঘায়ু জীবনের রহস্য উন্মোচন

গ্রীনল্যান্ড শার্ক, যা বৈজ্ঞানিক নাম “Somniosus microcephalus” নামে পরিচিত, বিশ্বের অন্যতম দীর্ঘজীবী প্রাণী। এই শার্কগুলি …

ফেসবুক কমেন্ট


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।