ক্যানসার চিকিৎসায় রোবটিক সাপ!

৩০ সেন্টিমিটার দীর্ঘ একটি সাপের মতো রোবট ধীরে ধীরে মানুষের শরীরে প্রবেশ করবে এবং যকৃতের টিউমার অপসারণ করতে যত রকম কসরত করার প্রয়োজন পড়বে, এটি সবকিছু করতে পারবে। খবর বিবিসির।

সাপের মতো এ রোবটটি যখন শরীরে কাজ করবে, তখন চিকিত্সক দূরে বসে শুধু এটিকে নির্দেশনা দেবেন।

সম্প্রতি যুক্তরাজ্যের গবেষকেরা যকৃতের টিউমারের মতো বিষয়গুলোর জটিল অস্ত্রোপচারের জন্য এ রোবট তৈরি করেছেন। ব্রিস্টলের ওসি রোবটিকস নামের একটি প্রতিষ্ঠানের রোবট-নকশাকারীরা এ রোবটটি তৈরি করেছেন।

পরীক্ষাগারে এখনো প্রাথমিক পর্যায়ে থাকায় চিকিৎসাক্ষেত্রে এ রোবটটির ব্যবহার শুরু হয়নি। তবে গবেষকেরা জানিয়েছেন, শিগগিরই চিকিত্সকদের অনুমতি নিয়ে চিকিৎসাক্ষেত্রে নতুন এ রোবটটির ব্যবহার শুরু হবে। এ রোবটটি শরীরে ক্যানসার কোষ খুঁজে বের করবে এবং তা অপসারণ করতে সক্ষম হবে।

সম্প্রতি লিডস বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত অনকোলজিক্যাল ইঞ্জিনিয়ারিং নামের আন্তর্জাতিক এক সম্মেলনে সাপের মতো এ রোবটটি দেখিয়েছেন গবেষকেরা।

যুক্তরাজ্যের ক্যানসার গবেষক সাফিয়া ডানোভি জানিয়েছেন, এ রোবট এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। তবে ক্যানসারের চিকিত্সায় এটি গুরুত্বপূর্ণ এক আবিষ্কার।

 

 

Source: http://www.prothom-alo.com/detail/date/2012-09-22/news/291719

ড. মশিউর রহমান

About ড. মশিউর রহমান

ড. মশিউর রহমান বিজ্ঞানী.অর্গ এর cofounder যার যাত্রা শুরু হয়েছিল ২০০৬ সনে। পেশাগত জীবনে কাজ করেছেন প্রযুক্তিবিদ, বিজ্ঞানী ও শিক্ষক হিসাবে আমেরিকা, জাপান, বাংলাদেশ ও সিঙ্গাপুরে। বর্তমানে তিনি কাজ করছেন ডিজিটাল হেল্থকেয়ারে যেখানে তার টিম তথ্যকে ব্যবহার করছেন বিভিন্ন স্বাস্থ্যসেবার জন্য। বিস্তারিত এর জন্য দেখুন: DrMashiur.com

Check Also

স্কিতজোফ্রেনিয়া

অবিশ্বাস্য বলে মনে হলেও পৃথিবীর ৫১ মিলিয়নেরও বেশি মানুষ “স্কিতজোফ্রেনিয়া” নামক মানসিক রোগে আক্রান্ত (সূত্রঃ …

ফেসবুক কমেন্ট


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।