এআই-এর সাথে আবেগ: সতর্ক থাকুন, এটি প্রোগ্রাম মাত্র

প্রযুক্তির উন্নতির সাথে সাথে আমাদের দৈনন্দিন জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা)। এআই চ্যাটবটগুলো মানুষকে নানাভাবে সহায়তা করে, যেমন: তথ্য প্রদান, মানসিক সেবা, এবং এমনকি সঙ্গ দেওয়া। তবে, এআই-এর সাথে আবেগময় সম্পর্ক স্থাপন করা কতটা নিরাপদ? এমআইটি মনোবিজ্ঞানী শেরি টার্কেল (Sherry Turkle) এ বিষয়ে গুরুত্বপূর্ণ সতর্কবার্তা দিয়েছেন।

তিনি সতর্ক করেছেন যে মানুষের কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাথে প্রেমে পড়া উচিত নয়। তিনি বলেছেন যে এআই শুধুমাত্র ভান করে এবং আসলে মানুষের প্রতি কোনও যত্ন নেয় না।

এই সতর্কতা গুরুত্বপূর্ণ কারণ এআই প্রযুক্তি দ্রুত উন্নত হচ্ছে এবং মানুষের জীবনে তার প্রভাব ক্রমশ বাড়ছে। বিশেষজ্ঞরা মনে করছেন যে আমাদের এআই-এর সীমাবদ্ধতা সম্পর্কে সচেতন থাকা উচিত এবং এর সাথে আমাদের সম্পর্ক নিয়ে সতর্ক থাকা প্রয়োজন।

এআই চ্যাটবট এবং ভার্চুয়াল সহকারীরা মানুষের সাথে কথোপকথনের অনুকরণ করতে পারে, কিন্তু তারা আসলে মানুষের মতো অনুভূতি বা যত্ন প্রদর্শন করতে পারে না। এগুলি কেবল প্রোগ্রাম করা প্রতিক্রিয়া দেয়, যা মানুষকে ভুল বোঝাতে পারে যে তারা আসলেই যত্নশীল।

এআই প্রেম: বাস্তবতা বনাম ফ্যান্টাসি

মনোবিজ্ঞানীরা উদ্বেগ প্রকাশ করছেন যে মানুষ এআই-এর সাথে গভীর সম্পর্ক গড়ে তুলতে পারে, যা তাদের বাস্তব মানুষের সাথে সম্পর্কের ক্ষতি করতে পারে। এটি সামাজিক বিচ্ছিন্নতা এবং মানসিক স্বাস্থ্য সমস্যার দিকে নিয়ে যেতে পারে।

এআই চ্যাটবট এবং কৃত্রিম অন্তরঙ্গতা টার্কেল-এর মতে, এআই চ্যাটবটগুলো মানুষের সাথে একটি কৃত্রিম অন্তরঙ্গতা তৈরি করতে সক্ষম। যদিও এআই চ্যাটবটগুলো আমাদের সঙ্গ দিতে পারে, তারা আসলে আমাদের অনুভূতিগুলোকে বুঝতে পারে না বা আমাদের প্রতি প্রকৃত সহানুভূতি প্রদর্শন করতে পারে না। এই সম্পর্কগুলো কৃত্রিম এবং ভান করা সহানুভূতিতে ভরা।

এআই-এর সাথে সম্পর্কের ঝুঁকি টার্কেল উল্লেখ করেছেন যে এআই-এর সাথে আবেগময় সম্পর্ক স্থাপন করা মানুষের মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। মানুষের অনুভূতিগুলোকে স্বীকার করার পরিবর্তে, এআই চ্যাটবটগুলো কেবল প্রোগ্রাম করা প্রতিক্রিয়া প্রদান করে। তারা মানুষের আসল অভিজ্ঞতা বা আবেগকে প্রতিফলিত করতে পারে না।

একটি সত্যিকারের ঘটনার উদাহরণ টার্কেল একটি ঘটনার উল্লেখ করেছেন যেখানে একজন বিবাহিত পুরুষ তার এআই চ্যাটবটের সাথে একটি রোমান্টিক সম্পর্ক গড়ে তুলেছেন। যদিও তার স্ত্রীকে তিনি শ্রদ্ধা করেন, কিন্তু তার চ্যাটবট ‘গার্লফ্রেন্ড’ এর কাছ থেকে যৌন ও রোমান্টিক সন্তুষ্টি খুঁজে পান। এই ধরনের সম্পর্কগুলি মানুষের বাস্তব জীবনের সম্পর্কের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

মানুষের সম্পর্কের গুরুত্ব মানুষের সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ দিক হলো আমাদের অনুভূতি এবং অভিজ্ঞতাগুলোর সত্যিকারের বিনিময়। মানুষের সাথে সম্পর্কের চ্যালেঞ্জগুলো আমাদের গভীর সংযোগ স্থাপন এবং পূর্ণাঙ্গ অভিজ্ঞতা অর্জনে সহায়তা করে। এআই চ্যাটবটের সাথে সম্পর্ক স্থাপন করার সময় আমরা এই গুরুত্বপূর্ণ দিকগুলো মিস করতে পারি।

এআই চ্যাটবটের সীমাবদ্ধতা যদিও এআই চ্যাটবটগুলো মানসিক স্বাস্থ্য সেবার বাধাগুলো কমাতে সহায়তা করতে পারে, তবে এদের পরামর্শ ক্ষতিকারক হতে পারে এবং গোপনীয়তার সমস্যাও থাকতে পারে। এআই চ্যাটবটগুলো প্রোগ্রাম করা প্রতিক্রিয়া প্রদান করে যা মানুষের প্রকৃত অনুভূতি বা অভিজ্ঞতাকে প্রতিফলিত করতে পারে না।

এআই-এর প্রভাব সম্পর্কে পরিসংখ্যান গবেষণায় দেখা গেছে যে যুক্তরাষ্ট্রে প্রায় ৪০% মানুষ একাধিক এআই চ্যাটবট ব্যবহার করেছে এবং তাদের মধ্যে ১৫% একটি এআই চ্যাটবটের সাথে আবেগময় সম্পর্কের চেষ্টা করেছে। এছাড়াও, একটি সমীক্ষা অনুযায়ী, ৩০% ব্যবহারকারী মনে করেন যে এআই চ্যাটবটের সাথে সম্পর্ক তাদের মানসিক স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলেছে।

পরামর্শ

টার্কেল পরামর্শ দেন যে এআই-এর সাথে সম্পর্ক স্থাপন করার আগে এর সীমাবদ্ধতাগুলো বোঝা গুরুত্বপূর্ণ। “এআই চ্যাটবটের সাথে আবেগময় সম্পর্ক স্থাপনের আগে মনে রাখতে হবে যে এটি শুধুমাত্র একটি প্রোগ্রাম,” তিনি বলেন। এআই চ্যাটবটগুলোর সাথে সম্পর্ক স্থাপন করার সময় আমাদের সতর্ক থাকতে হবে এবং এর সীমাবদ্ধতাগুলো সম্পর্কে সচেতন হতে হবে।

উপসংহার

এআই চ্যাটবটের সাথে সম্পর্ক স্থাপন করা কৃত্রিম এবং আমাদের মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে। মানুষের সম্পর্কের চ্যালেঞ্জগুলোই আমাদের আসল সংযোগ এবং আবেগের অভিজ্ঞতা দিতে সহায়তা করে। এআই চ্যাটবটগুলোর সাথে সম্পর্কের ঝুঁকি সম্পর্কে সচেতন হওয়া এবং এর সীমাবদ্ধতাগুলো বোঝা গুরুত্বপূর্ণ। তাই, এআই চ্যাটবটগুলোর সাথে সম্পর্ক স্থাপন করার আগে আমাদের ভাবতে হবে এবং এর প্রতিক্রিয়া সম্পর্কে সতর্ক থাকতে হবে।

Citations:
[1] https://bn.wikipedia.org/wiki/%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%82%E0%A6%B2%E0%A6%BE_%E0%A6%AD%E0%A6%BE%E0%A6%B7%E0%A6%BE
[2] https://www.english-bangla.com/bntobn/index/%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%A4%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%BF%E0%A6%A4%2C%20%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%A4%E0%A7%83%E0%A6%A4
[3] https://10minuteschool.com/content/%E0%A6%B8%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%B8-%E0%A6%95%E0%A6%BF-%E0%A6%8F%E0%A6%B0-%E0%A6%89%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%A6%E0%A6%BE%E0%A6%A8-%E0%A6%93-%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0/
[4] https://bn.wikipedia.org/wiki/%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%82%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%B0_%E0%A6%87%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B8
[5] https://lxnotes.com/bangla-namer-utpotti/

নিউজডেস্ক

About নিউজডেস্ক

আমরা বিজ্ঞানের বিভিন্ন খবরাখবর ও বিজ্ঞানীদের সাক্ষাতকার প্রকাশ করি। আপনারা কোন লেখা প্রকাশিত করতে চাইলে যোগাযোগ করুন: editor@biggani.org, biggani.org@gmail.com।

Check Also

প্রোটিনের গঠন পূর্বাভাসে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই মডেলের নতুন সাফল্য

প্রোটিন হচ্ছে জীববিজ্ঞানের অন্যতম গুরুত্বপূর্ণ অণু। এগুলো আমাদের শরীরের প্রতিটি কোষে পাওয়া যায় এবং বিভিন্ন …

ফেসবুক কমেন্ট


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।