Home / কম্পিউটার টিপস / JR Screen Ruler – একটি ভার্চুয়াল স্ক্রীণ পরিমাপক

JR Screen Ruler – একটি ভার্চুয়াল স্ক্রীণ পরিমাপক

JR Screen Ruler – একটি ভার্চুয়াল স্ক্রীণ পরিমাপক 

মোজাম্মেল হোসেন ত্বোহা

ruler

যেকোন প্রয়োজনে আমাদের কম্পিউটার স্ক্রীণে প্রদর্শিত কোন দৃশ্যের পরিমাপ জানার প্রয়োজন হতে পারে। যেমন ধরুন কোন ছবির কথা। আমরা সাধারণত কম্পিউটারে কোন ইমেজ ফাইলের প্রপার্টিজ থেকে সেটা কত পিক্সেল বাই কত পিক্সেল শুধু সেটাই জানতে পারি। কিন্তু কোন ছবির প্রিন্ট আউট নেওয়া, বা অন্য কোন সফটওয়্যারে বা প্রোগ্রামিংয়ে কোন ছবি ব্যবহার করা প্রভৃতি কাজে আমাদের পিক্সেল ছাড়াও অন্যান্য একক জানারও প্রয়োজন হতে পারে। এরকম ক্ষেত্রে আপনার খুব ভালো কাজে লাগতে পারে এমন একটি সফটওয়্যার হল জে আর স্ক্রীণ রুলার।

এই স্ক্রীণ রুলার দিয়ে শুধু ছবি নয়, আপনার স্ক্রীণে প্রদর্শিত যেকোন দৃশ্য সোজাসুজি বা লম্বালম্বিভাবে পিক্সেল, ইঞ্চি, সেন্টিমিটার বা পিকাস এককে একেবারে নিখুঁতভাবে পরিমাপ করতে পারবেন। যেমন স্ক্রীণশটে অভ্র কীবোর্ডের টপবারের উচ্চতা পরিমাপ করা হয়েছে 0.30 ইঞ্চি। (ছবির সাথে সুমাইয়া শিমুর মুখটাকে কিন্তু আবার রুলারের সাথে অন্তর্ভুক্ত মনে করবেন না। ওটা আমার ডেস্কটপে ওয়ালপেপার হিসাবে ছিল। স্ক্রীণশটের সাথে চলে এসেছে।)

জে আর স্ক্রীণ রুলার একটি ফ্রিওয়্যার। আপনি এটা বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন http://www.spadixbd.com/freetools/jruler.htm এই সাইট থকে। আর সরাসরি ডাউনলোড করতে চাইলে ক্লিক করতে পারেন এই লিংকে – http://www.convertjunction.com/download/jruler.zip।

আপনি ইচ্ছে করলে  জে আর স্ক্রীণ রুলারের প্রফেশনাল ভার্সনটিও ডাউনলোড করতে পারেন। প্রফেশনাল ভার্সনে আপনি বাড়তি কিছু সুবিধা পাবেন। এই সুবিধাগুলের মধ্যে অন্যতম হল কোণাকুণিভাবে কোন কিছু পরিমাপ করতে পারা। তবে প্রফেশনাল ভার্সনটি ফ্রি নয়। সেক্ষেত্রে আপনার জন্য বুদ্ধিমানের কাজ হবে সাধারণ ভার্সনটিই ব্যবহার করা, শুধুমাত্র যদি কখনও কোণাকুণি কিছু পরিমাপের দরকার হয় তখন 15 দিনের জন্য প্রফেশনাল ভার্সনের ট্রায়াল ডাউনলোড করে নেওয়া।

Mozammel Hosain Toha
Sirte – Libya
Mobile No: +218 92 7058964
toha_mh@yahoo.com ; http://tohamh.googlepages.com ; http://www.somewhereinblog.net/blog/toha_mhblog

About মোজাম্মেল হোসেন ত্বোহা

Check Also

কম্পিউটারের প্রসেসর কেনার আগে কি কি বিষয় খেয়াল করবেন

প্রসেসর কম্পিউটারের অন্যতম প্রধান হার্ডওয়্যার। প্রসেসর কম্পিউটারের সকল কাজ করে থাকে। মূলত একেই CPU (Central …

ফেসবুক কমেন্ট


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।