ইউনিকোডে বাংলা কিভাবে লিখবেন

আপনারা নিশ্চয় এর মধ্যে ইউনিকোড সমন্ধে জেনেছেন। কম্পিউটারে বাংলা প্রচলনের জন্য ইউনিকোড একটা অসাধারণ সুবিধা এনে দিয়েছে যা এতদিন পর্যন্ত হয়নি। সেই ৮০ এর পরে কম্পিউটারে বাংলা প্রচলন হলেও তা হয়েছে গুটিকয়েক প্রতিষ্ঠানের উদ্দোগ্যে হয়েছে এবং তারা তাদের সুবিধামত বিভিন্ন ধরনের ফন্ট বের করেছে। কিন্তু কোন সাধারণ কোন কোড ছিলনা। ইউনিকোডে বিভিন্ন ভাষাকে প্রকাশ করবার জন্য সুনির্দিষ্ট কিছু চার্ট তৈরী করেছে। এবং তার মধ্যে আমাদের প্রিয় বাংলা ভাষাও আছে। আমরা সবাই মিলে যদি একটা চার্ট তৈরী করতাম তবে সমস্যা ছিলনা। কিন্তু দুঃখ হল সেই কাজটা করল বিদেশীরা। সে যাই হোক একটা কমন প্লাটফর্ম হবার সুবিধা হবার কারণে কম্পিউটারে প্রচলনের ক্ষেত্রে সুবিধা হল। এখন যে সমস্ত সফটওয়্যার বের হচ্ছে তা বেশীরভাগই ইউনিকোর্ড সাপোর্ট করছে, ফলে সেগুলিতে বাংলা ব্যবহার করতে পারছি। আর আমাদের বেশীরভাগ বাংলা ব্যবহারকারী উইন্ডোজ ব্যবহার করেন। আর এর নতুন এক্সপি সংস্করণে বাংলা সাপোর্ট করে। মাইক্রোসফট ভৃন্দা নামে একটি ফন্ট ব্যবহার করে। তবে আপনি ইচ্ছা করলে ইউনিকোডের যে কোন বাংলা ফন্ট ব্যবহার করতে পারেন।

ইউনিকোড সমন্ধে আরো বিস্তারিত দেখুন

কিভাবে ইউনিকোডে বাংলা টাইপ করব?
ইউনিকোডে বাংলা দেখা সমস্যা না হলেও বাংলায় লিখতে আপনাকে অন্য কোন সফটওয়ারের সাহয্য নিতে হবে। আমি ব্যাক্তিগত ভাবে অভ্র একুশে স্বাধীনতা ব্যবহার করি। দুটিই অনেকটা একই রকম। তবে দুটির কিবোর্ডের লেআউটে কিছুটা পার্থক্য রয়েছে। দুটিই বিজয়ের কিবোর্ডকে ভিত্তি হিসাবে ব্যবহার করেছে। আপনারা যারা বিজয় ব্যবহার করেছেন তাদের জন্য সুবিধা হবে। তবে যারা বিজয় এর কিবোর্ড মুখস্ত করেন নি তারা অক্ষর ব্যবহার করতে পারেন। অক্ষরে ইংরেজি উচ্চারণে টাইপ করে ইউনিকোডে বাংলা টাইপ করা যায়।


(অভ্র তে বাংলা টাইপ)

About ড. মশিউর রহমান

ড. মশিউর রহমান বিজ্ঞানী.অর্গ এর cofounder যার যাত্রা শুরু হয়েছিল ২০০৬ সনে। পেশাগত জীবনে কাজ করেছেন প্রযুক্তিবিদ, বিজ্ঞানী ও শিক্ষক হিসাবে আমেরিকা, জাপান, বাংলাদেশ ও সিঙ্গাপুরে। বর্তমানে তিনি কাজ করছেন ডিজিটাল হেল্থকেয়ারে যেখানে তার টিম তথ্যকে ব্যবহার করছেন বিভিন্ন স্বাস্থ্যসেবার জন্য। বিস্তারিত এর জন্য দেখুন: DrMashiur.com

Check Also

কম্পিউটারের ড্রাইভার সংগ্রহের সহজ পদ্ধতি ।

কম্পিউটার ফরমেট করার পর বেশ কিছু ড্রাইভার সেটাপ করার প্রয়োজন হয় । যেমন – সাউন্ড …

ফেসবুক কমেন্ট


  1. শেষ পর্যন্ত আমি ইউনিকোড দিয়ে বাংলা টাইপ করতে পারছি । আমার খুবই ভাল লাগছে ।।।

  2. আমি office 10 use করি এবং বিজয় ৫২ ২০১৪ install করেছি। কিন্তু ওয়ার্ডে লিখতে গেলে প্রথমে লিখা হয়না, space দিলে লেখা যায়। এবং য এ রেফ দেয়া যায় না। একটু দয়া করে বলবেন কি করতে পারি? কৃতজ্ঞ থাকবো।

  3. বিজন রায় চৌধুরী

    আমি stm/bnt/arjun ব্যবহার করি। এটা কি ইউনিকোডের পক্ষে উপযুক্ত

  4. সংখ্যা গুলো লিখলে ইংরেজী হয়ে যাচ্ছে। এর সমাধান কি?
    উদাহরণ আজ 19 মে 2019। এখানে সংখ্যা গুলো বাংলায় হচ্ছে না কেন?

    • ইউনিজয় দিয়ে টাইপ করলে হবার কথা নয়। তবে বিভিন্ন সফটওয়্যার এ এখনও ইংরেজীতে সংরক্ষীত করে। কোথায় এমনটি হচ্ছে, তা বাস্তারিত লিখলে হয়তো সমস্যাটি সমাধান করতে পারবো।

  5. নিকস ফন্ট এর কিভাবে য এর উপর রেফ দেয়া যাবে? যেমতন পর্যন্ত লিখতে য এর উপর রেফ।

  6. আমি ’কর্মচারী’ লিখতে পারছিনা নিকস একটু বলবেন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।