Home / কিভাবে কাজ করে? / TCP/IP Protocol Suite সম্পর্কে জানা

TCP/IP Protocol Suite সম্পর্কে জানা

1

প্রথম অবস্থায় TCP/IP কে design করা হয়েছিল U.S. Department of Defence এর ডাটা কমিউনিকেশনের জন্য।১৯৬০ এর পর ARPA Advance Research Projects Agency বিশ্ববিদ্যালয়গুলোর সাথে একটা পার্টনারশীপ গড়ে তোলে যাতে design করা যায় একটা open, standard protocol suite , যেটা একটা multi-vendor network তৈরী করতে সাহায্য করবে।

১৯৬৯ সালে ARPANET আবির্ভূত হয় পরীক্ষামূলকভাবে। এখানে তৈরী করা হয়েছিল ৪ টি নোড যাতে ব্যবহার করা হয়েছিল NCP(Network Control Protocol) এবং ৫৬ কি বিট/সে স্পীড এর একটি circuit তৈরী করা হয়েছিল। পরীক্ষাটি ছিল সফল এবং পরবর্তীতে এটি পরিচিত হয় ARPA Internet নামে। ১৯৭৪ সালে ARPANET এর জন্য মূল প্রোটোকলকে প্রস্তাবিত করেন ভিন্তন জি কার্ফ এবং রবার্ট ই কান। এই প্রোটোকলের Official নাম করা হয় TCP/IP Internet Protocol Suite যা আজ TCP/IP নামে পরিচিত।TCP/IP লেয়ারের প্রাথমিক দায়িত্বগুলো হলো তথ্য প্রবাহ কে সোর্স হতে ডেস্টিনেশেনে পুংখানুপুংখভাবে এবং সঠিকভাবে-পরিবহন (reliability) এবং নিয়ন্ত্রন করা (Flow Control)।TCP এর প্রান্তীয় নিয়ন্ত্রন (End-to-end control) এবং পুংখানুপুংখভাবে পরিবহন পরিচালিত হয় স্লাইডিং উইনডো, সিকোয়েন্স নাম্বার এবং একনোলেজমেন্ট দ্বারা।

 

 

1

চিত্র-১: Connection Establishment পুংখানুপুংখভাবে পরিবহন এবং তথ্য প্রবাহ নিয়ন্ত্রন কে এভাবে কল্পনা করা যেতে পারে, ধরুন একজন, বিদেশী ভাষা শিখল এক বসর ধরে অতঃপর সে ঐ ভাশাভাশীদের দেশে ভ্রমন এর জন্য গেল। এখন কথপকথনের সময় reliability এর জন্য তার অবশ্যই তার জানা শব্দগুলকে Repeat করতে হবে। আরেকটা বিষয় লক্ষ্যনীয় অন্যরা যাতে সহজে তার কথা বুঝতে পারে সেজন্য তাকে আস্তে আস্তে কথা বলতে হবে — আর এটাই হচ্ছে flow control.

2

চিত্র-2: Flow control 1

3

চিত্র-3: Flow control 2 ট্রান্সপোর্ট লেয়ার মূ্লতঃ দুটিনেটওয়ার্কের প্রান্তদ্বয়ের সাথে লজিকাল সংযোগ তৈরী করে। ট্রান্সপোর্ট লেয়ারের প্রোটোকলসমূহ upper-layer applications থেকে প্রাপ্ত ডাটাকে বিভক্ত করে এবং বিভক্তকৃত ডাটাকে পুনরায় সজ্জিত করে। 4

চিত্র-8: TCP in OSI layer

লেয়ারের মূল কাজগুলো হল :

  • উপরের লেয়ারের application ডাটাকে বিভক্ত করা।
  • প্রান্তীয়(End-to-end ) সংযোগ স্হাপন।
  • এক হোস্ট থেকে অন্য হোস্টে সেগমেন্ট পাঠানো।
  • Flow control স্লাইডিং উইনডো বাবহারের মাধ্যমে।
  • Reliability সিকোয়েন্স নাম্বার এবং একনোলেজমেন্ট বাবহারের মাধ্যমে।

TCP/IP হচ্ছে দুটো বিশেষ protocol এর সমাবেশ। IP, OSI মডেলের তৃতীয় লেয়ারে কাজ করে এবং এটা হচ্ছে connectionless protocol যার চেষ্টা থাকে কোন নেট্ওয়ার্কের মধ্যে সর্বোচ্চ পর্যায়ের সরবরাহের । অন্য দিকে TCP কাজ করে ট্রান্সপোর্ট লেয়ারে এবং এটা হচ্ছে  connection-oriented service যা flow control এবং reliability কে নিশ্চিত করে।  যখন এই protocol গুলোকে একত্র করা হয় তখন এরা অনেক বৃহr আকারের সেবা প্রদান করতে পারে। এই একত্রীভূত protocol ই হচ্ছে TCP/IP protocol suite। এবং  ইনটারনেট এই TCP/IP protocol suite এর উপর ভিত্তি করে ই নির্মিত।

About অরিত্র হাসান

Check Also

নতুন পদ্ধতির ট্রাকিং : ইনডোর বেসড পজিশনিং সিস্টেম

ইংরেজিতে এটি Indoor Based Positioning System অথবা Location Based Service নামে পরিচিত। যেটি অনেকটা বদ্ধ …

ফেসবুক কমেন্ট


  1. Plz Add Preview Otion for the writers. And Edit button is not coming even if mailing in helpdisk.

  2. Plz Add Preview Otion for the writers. And Edit button is not coming even if mailing in helpdisk.

  3. ড. মশিউর রহমান

    লেখা জমা দেবার আগে preview দেখতে পাবেন। preview আইকনটি ক্লিক করুন।

    [img]http://biggani.com/files_of_biggani/mashiur/writers_manual/preview.gif[/img]

  4. This is a nice topic and I want to add this topic in our web site at http://www.cyberbogra.com

    ………………………….[url]http://www.cyberbogra.com[/url]

  5. এটা খুবই প্রাথমিক concept . Anyway u can add in your site. U can mail me personally. লেখা পড়ে ভাল লেগেছে বলে ধন্যবাদ।

  6. এ ধরনের আরো লেখা চাই।
    -সবুজ বাংলা

    visit: http://arafatul86.googlepages.com

  7. very nice information

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।