গবেষণা – সমস‍্যা ও কিছু পথ: অধ‍্যাপক আতিকুর রহমান আহাদ

মোঃ আতিকুর রহমান আহাদ, অধ্যাপক – ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বিশেষভাবে নিযুক্ত সহযোগী অধ্যাপক – ওসাকা বিশ্ববিদ্যালয় ( জাপান) । কম্পিউটার সাইন্স বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও UNSW( সিডনি) থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন এবং Kyushu Institute of Technology থেকে পি এইচ ডি সম্পন্ন করেন। কর্মজীবনে প্রথমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের লেকচারার হিসেবে যোগদান করেন এরপর পদোন্বতিক্রমে সহকারী অধ্যাপক , সহযোগী অধ্যাপক এবং অধ্যাপক হিসেবে। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপনা থেকে ছুটি নিয়ে বিশেষভাবে নিযুক্ত সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন ওসাকা বিশ্ববিদ্যালয় ( জাপান) এ । ওসাকা বিশ্ববিদ্যালয়ে ৩ বছর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৮ বছরের শিক্ষকতা জীবনের অভিজ্ঞতা, অর্থাৎ দীর্ঘ ২১ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা রয়েছে কম্পিউটার সাইন্স বিষয়ে।এছাড়াও Editorial Board Member হিসেবে Scientific Reports, Nature Pub এর সাথে রয়েছেন ।

বিজ্ঞানী.অর্গ এবং লার্নটাইমের সাথে লাইভে কথা বলেছেন গবেষণা কিভাবে করতে হবে, সমস‍্যাগুলি কিভাবে সমাধান করবেন ইত‍্যাদি নিয়ে।

লিংক:

About ড. মশিউর রহমান

ড. মশিউর রহমান বিজ্ঞানী.অর্গ এর cofounder যার যাত্রা শুরু হয়েছিল ২০০৬ সনে। পেশাগত জীবনে কাজ করেছেন প্রযুক্তিবিদ, বিজ্ঞানী ও শিক্ষক হিসাবে আমেরিকা, জাপান, বাংলাদেশ ও সিঙ্গাপুরে। বর্তমানে তিনি কাজ করছেন ডিজিটাল হেল্থকেয়ারে যেখানে তার টিম তথ্যকে ব্যবহার করছেন বিভিন্ন স্বাস্থ্যসেবার জন্য। বিস্তারিত এর জন্য দেখুন: DrMashiur.com

Check Also

ন‍্যানোপদার্থ এর গবেষক প্রফেসর সাহাব উদ্দিন

মোহাম্মদ সাহাব উদ্দিন ১৯৭২ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের রাসায়নিক প্রকৌশল বিভাগ থেকে স্নাতক ডিগ্রি অর্জন …

ফেসবুক কমেন্ট


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।