Breaking News

নিজের শরীরের কোষ থেকেই কান প্রতিস্থাপন করার প্রথম দৃষ্টান্ত দেখাল চীন

কৃত্রিম অঙ্গ-প্রতঙ্গ তৈরীর জন্য বিজ্ঞানীরা অনেকদিন ধরেই কাজ করে আসছে। তবে সবথেকে বেশি চ্যালেজ্ঞ হল কৃত্রিম হবার কারনে অনেক সময়ই শরীর তা ঠিকমতন গ্রহন করেনা। ফলে কৃত্রিম অঙ্গ লাগানোর পরে অনেক ধরনের সমস্যা দেখা যায়। তাই বিজ্ঞানীরা চেষ্টা করছে কিভাবে নিজের শরীরের কোষ থেকেই – নিজের জন্যই অঙ্গ তৈরী করা যায়। আশার কথা হল এই ক্ষেত্রেও গবেষনাগারে অনেক সফলতা দেখা গেছে। ১৯৯০ সনে বিজ্ঞানীরা একটি ইদুরের শরীরে মানুষের কান তৈরী করে বিশ্বকে তাক লাগিয়ে দেয়। এক নতুন দিগন্ত শুরুর আশা দেখে পৃথিবী। বিজ্ঞানের এই ক্ষেত্রটিকে বলে “regenerative medicine”। কিন্তু সেই প্রযুক্তি সরাসরি মানুষের ক্ষেত্রে কখনও প্রয়োগ করা হয়নি।

কিছুদিন আগে চীনে সফলভাবে ৫জন শিশুর কান এই পদ্ধতিতে প্রতিস্থাপন করে এই নতুন দৃষ্টান্ত স্থাপন করেছে। নিজের শরীররে ডিএনএ ও কোষ থেকে তৈরী হবার কারনে শরীর এটি ভালোমতন গ্রহণ করেছে এবং কোন সমস্যা সৃষ্টি করেনি। চিনের সাংহাই এর Jiao Tong University in Shanghai বিশ্ববিদ্যালয়ের Guangdong Zhou এবং তার সহকর্মীরা এই কাজটি পরিচালনা করে এবং ebiomedicine বৈজ্ঞানিক জার্নালে এটি প্রকাশিত করে।

এটির মাধ্যমে চিকিৎসাক্ষেত্রে এক নতুন দিগন্ত শুরু হল। শুধু মাত্র কান নয় অন্যান্য গুরুত্বপূর্ণ অঙ্গ প্রতিস্থাপনার দিকে বিজ্ঞানীরা এখন কাজ করবে।

 

চিত্র: কান প্রতিস্থাপনের পদ্ধতি

 

 

তথ্যসূত্র:
https://www.newscientist.com/article/2159626-children-get-new-ears-grown-from-their-own-cells-in-world-first/
http://www.ebiomedicine.com/article/S2352-3964(18)30016-1/fulltext

ড. মশিউর রহমান

About ড. মশিউর রহমান

ড. মশিউর রহমান বিজ্ঞানী.অর্গ এর cofounder যার যাত্রা শুরু হয়েছিল ২০০৬ সনে। পেশাগত জীবনে কাজ করেছেন প্রযুক্তিবিদ, বিজ্ঞানী ও শিক্ষক হিসাবে আমেরিকা, জাপান, বাংলাদেশ ও সিঙ্গাপুরে। বর্তমানে তিনি কাজ করছেন ডিজিটাল হেল্থকেয়ারে যেখানে তার টিম তথ্যকে ব্যবহার করছেন বিভিন্ন স্বাস্থ্যসেবার জন্য। বিস্তারিত এর জন্য দেখুন: DrMashiur.com

Check Also

স্টেম সেল ও নোবেল পুরষ্কার

গত সপ্তাহেই আমরা বিজ্ঞানী.org এ একটি খবর প্রকাশিত করেছিলাম। আর এই সপ্তাহেই সেই স্টেম সেল …

ফেসবুক কমেন্ট


  1. ভাইয়া আপনাদের লেখা পোস্ট খুব ই কার্যকারী
    http://www.ourbdtips.com

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।