ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ প্রতিযোগীতায় বাংলাদেশের এমআইএসটি -এর সাফল্য!

ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ (ইউআরসি) আমেরিকার সাউথার্ন উটাতে প্রতি বৎসর অনুষ্ঠিত রোবটিক্স চ্যালেঞ্জের উপর পৃথিবীর অন্যতম মর্যাদাপূর্ণ একটি প্রতিযোগিতা। এ বৎসর অনুষ্ঠিত ইউআরসি-২০২১ এ বিভিন্ন মহাদেশ হতে ১০৫ টি দল অংশগ্রহণ করে। বিভিন্ন ধাপে প্রতিযোগিতার পর চূড়ান্তপর্বে ৩৬ টি দল নির্বাচিত হয়। চূড়ান্ত প্রতিযোগিতায় বাংলাদেশ হতে এমআইএসটি (মিলিটারী ইনস্টিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজী)’র একটি দল অংশগ্রহণ করে বিশ্ব চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করে। আমেরিকা-ইউরোপসহ বিভিন্ন মহাদেশ হতে অংশগ্রহণকারী অন্যান্য দলকে পেছনে ফেলে “এমআইএসটি- মঙ্গল বারতা”র এই অর্জন অত্যন্ত বিরল যা ইউআরসি’র ইতিহাসে বাংলাদেশের সর্বোচ্চ অর্জন। দলটির সুপারভাইজার ছিলেন এমআইএসটি’র সিএসই বিভাগের কর্ণেল মোঃ শাহজাহান মজিব এবং অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমান।

 

 

About নিউজডেস্ক

আমরা বিজ্ঞানের বিভিন্ন খবরাখবর ও বিজ্ঞানীদের সাক্ষাতকার প্রকাশ করি। আপনারা কোন লেখা প্রকাশিত করতে চাইলে যোগাযোগ করুন: editor@biggani.org, biggani.org@gmail.com।

Check Also

মস্তিষ্ক ও পাসওয়ার্ড

যে পাসওয়ার্ড আপনাকে প্রায়শই চট্-জলদি ব্যবহার করতে হয়, হঠাৎ একদিন সেই পাসওয়ার্ড কম্পিউটার-কীবোর্ডে টাইপ না করে একই গতিতে পেন বা পেনসিল ব্যবহার করে লেখার চেষ্টা করুন। লক্ষ্য করবেন যে আপনি যথেষ্ট স্বচ্ছন্দ বোধ করছেন না। এক্ষেত্রে পাসওয়ার্ড-টি ভুল লিখে ফেলাও অস্বাভাবিক নয়। কিন্তু কেন এমন ঘটে ? মস্তিষ্ক কি আপনাকে পাসওয়ার্ড-টা কোথাও লিখতে বারণ করছে ? বিষয়টাকে মস্তিষ্কের নিষেধ হিসাবে দেখলে আপনার ভালোই হবে কারণ পাসওয়ার্ড ভীষণ গুরুত্বপূর্ণ এক ব্যক্তিগত তথ্য যা শুধু মস্তিষ্কে রাখাই ভালো।

ফেসবুক কমেন্ট


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।