Home / পদার্থবিদ্যা / Ultra-Violet Radiation (UVR) From Tube Light

Ultra-Violet Radiation (UVR) From Tube Light

বর্তমানে একটি জনস্বাস্থ্যমূলক প্রসঙ্গ বারবার উঠে আসছে। তা হল tube
light বা fluorescent lamp হতে নির্গত ultraviolet radiation (UVR) শরীরের
জন্য ক্ষতিকর কিনা। কারণ UVR হল skin cancer এর জন্য দায়ি, যা মানব
স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ।
Tube light বা fluorescent lamp হতে নির্গত UVR নিম্ন চাপীয় mercury বাষ্প হতে উৎপন্ন হয়। যখন electrical discharge mercury বাষ্পের মধ্য দিয়ে চালিত হয় তখন UVR উৎপন্ন হয় – অধিকাংশ নির্গত শক্তির wavelength হল 254 nm। ইহা UV-C spectrum (180-280 nm) এর মধ্যে অবস্থিত। Fluorescent bulb এর ক্ষেত্রে 254 nm এর radiation ব্যবহৃত হয় phosphor কে উত্তেজিত করতে, যা bulb এর glass envelope এর ভিতরের দিকে প্রলেপ হিসেবে থাকে। পরবর্তিতে phosphor visible wavelength এর আলো নিঃসরণ করে (বিভিন্ন phosphor বিভিন্ন রঙ সৃষ্টি করে) এবং যে সকল UV-C রশ্নি phosphor শোষণ করে না তা glass wall দ্বারা শোষিত হয়। আবার mercury discharge অন্নান্য wavelength এর যেমন 365 nm এর আলোও নিঃসরণ করে যা UV-A spectrum (315-400 nm) এর মধ্যে অবস্থিত। এই UV-A radiation phosphor দ্বারা শোষিত হয়না এবং অধিকাংশই lamp wall ভেদ করে পরিবেশে মুক্ত হয়।
১৯৮৮ সালে NRPB বিস্তারিত গবেষণা চালায় UVR এর উপর। তারা ক্ষতিকর প্রভাব যেমন photokeratitis, erythema ইত্যাদির জন্য মাত্রা নির্ধারণ করে। এছাড়া non-melanoma skin cancer (NMSC) এর সাথেও UVR এর সংশ্লিষ্টতা দেখানো হয়।

 

About 'Textiles Friend Circle

Check Also

চলো জেনারেল থিওরি অফ রিলেটিভিটি শিখি

  আমার ডাকনাম ইমতিয়াজ হলেও ক্লাসে সবাই আমাকে বিজ্ঞানী বলেই ডাকে। কারণ একটাই তা হলো …

ফেসবুক কমেন্ট


  1. Visit my blog site [http://www.somewhereinblog.net/blog/chandanru].

  2. After seeing the headline I presume that in the article I will found the information about how ultra voilet ray harm us. But in your article you only describe the radiation procedure !!!!

  3. tube light er UV khatikor kina boza galo na!

  4. আগে জানতাম না তো!

  5. কোন UV আমাদের জন্য harmful. A,B or C?

  6. A well described article. Thanks. But it is known to me that, vu A ray is not harmfull for us. Only vu B and C is serious. Ok. Thanks

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।