সাইবার আক্রমন প্রতিরোধ করবে কৃত্রিম বুদ্ধিমত্তা

সাইবার আক্রমন প্রতিরোধ করবে কৃত্রিম বুদ্ধিমত্তা

আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা এক চমৎকার প্রযুক্তি। এর ভালো মন্দ নিয়ে অনেক আলোচনা হচ্ছে। স্টিফেন হকিংস এবং এলন মাস্ক আরো সতর্কতার সাথে আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স ব‍্যবহারের প্রতি জোর দিয়েছেন। যতই সতর্কতার কথা বলা হোকনা কেন, ব‍্যাংকিং, চিকিৎসা সহ আমাদের চারপাশের বিভিন্ন ক্ষেত্রেই এর প্রয়োগ নিয়ে পরীক্ষা নিরিক্ষা করা হচ্ছে। তবে সাইবার আক্রমণ বা ইন্টারনেট সিকিউরিটি বাড়ানোর জন্য এই আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্সকে কিভাবে ব্যবহার করা যায় তা নিয়ে নতুন ধরনের কিছু কাজ চলছে।

 

KAGGLE একটি প্রতিযোগিতার আয়োজন করছে যেখানে এই আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স তৈরি করা হবে সাইবার আক্রমণকে প্রতিরোধ করার জন্য। এই প্রজেক্টে গুগলের আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স প্রযুক্তি “গুগল ব্রেইন” সংশ্লিষ্ট রয়েছে। গুগল ব্রেইন এর  ইয়ান গুডফেলো বলেন যে নতুন ধরনের মেশিন লার্নিং পদ্ধতি ব্যবহার করে সাইবার আক্রমন প্রতিরোধে আরো ভালো সুফল পেতে পারেন। সাধারণত সাইবার আক্রমণ প্রতিরোধ করার জন্য বিভিন্ন ধরনের লজিক ব্যবহার করা হয়। তবে লজিকগুলো প্রয়োজন অনুযায়ী পরিবর্তিত না হওয়ার কারনে অনেক সময়ই এই সমস্ত লজিককে পাশ কাটিয়ে হ‍্যাকার-রা সাইবার আক্রমণ করে। হ‍্যাকাররা বিভিন্ন ভাবে সার্ভারে আক্রমণ করে সিস্টেমটি কোন লজিকে প্রতিরোধ করছে তা বের করে। পরে সেই লজিকের দূর্বল অংশগুলি বের করে তাকে পাশ কাটিয়ে সাইবার আক্রমন করে। কিন্তু আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স ব‍্যবহার করলে সময়ের পরিবর্তনের সাথে সাথে এটা সাইবার আক্রমণ কিনা তা সহজে নির্নয় করতে পারবে। আর হ‍্যাকারদের জন‍্য আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্সের সিস্টেমকে পাশ কাটিয়ে সাইবার আক্রমণ করতে পারবেনা।

 

তথ‍্যসূত্র:

https://www.technologyreview.com/s/608288

https://research.google.com/teams/brain/

 

ড. মশিউর রহমান, সিঙ্গাপুর

বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে আরো নতুন নতুন সংবাদ জানতে সাবস্ক্রাইব করুন।

About ড. মশিউর রহমান

ড. মশিউর রহমান বিজ্ঞানী.অর্গ এর cofounder যার যাত্রা শুরু হয়েছিল ২০০৬ সনে। পেশাগত জীবনে কাজ করেছেন প্রযুক্তিবিদ, বিজ্ঞানী ও শিক্ষক হিসাবে আমেরিকা, জাপান, বাংলাদেশ ও সিঙ্গাপুরে। বর্তমানে তিনি কাজ করছেন ডিজিটাল হেল্থকেয়ারে যেখানে তার টিম তথ্যকে ব্যবহার করছেন বিভিন্ন স্বাস্থ্যসেবার জন্য। বিস্তারিত এর জন্য দেখুন: DrMashiur.com

Check Also

কৃত্রিম বুদ্ধিমত্তা কি মানব জাতির জন‍্য হুমকি স্বরূপ?

কৃত্রিম বুদ্ধিমত্তা নিজস্ব ভাষাতে যোগাযোগের পরে ফেসবুক তা বন্ধ করে দেয় সামনের দশকে যে প্রযুক্তি …

ফেসবুক কমেন্ট


  1. অনেক ভালো, তথ্যমুলক এবং প্রেরণাদায়ক একটি লিখা। এরুকুম আরো লিখা পাওয়ার আসা করছি। সেই সাথে আপনাদেরকে এবং আপনাদের সকল ভিজিটরদেরকে সমসাময়িক দেশ-বিদেশের সকল ধরনের সংবাদ পেতে আমাদের সাইটঃ https://www.newsbna.com ভিজিট করার আমন্ত্রন জানাচ্ছি। আবারো আপনাদের সর্বাত্মক সাফল্য কামনা করছি। ধন্যবাদ।

  2. অসাধারণ লেখা, আমি এই সাইটের নিয়মিত ভিজিটর।
    আমাদের সাইটটি ভিজিট করার আমন্ত্রণ রইল HelpBangla.com

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।