ড: মুহম্মদ আব্দুল মালেক – কার্যকর পল্লী ও উন্নয়ন অর্থনীতির মডেল উদ্ভাবনে নিরন্তর প্রচেষ্টায় যে বিজ্ঞানী

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিষয়ে গ্রাজুয়েশনের পরে পল্লী ও উন্নয়ন অর্থনীতি তে উচ্চ শিক্ষা ও গবেষণার কাজ করছেন প্রায় গত দুদশক ধরে। নিয়োজিত ছিলেন সরকারী সংস্থা (বার্ড, কুমিল্লা), বিশ্বের এক নম্বর এনজিও ব্র্যাক’র গবেষণা ও মূল্যায়ন বিভাগ এবং টোকিও, কিয়োতো ও বন বিশ্ববিদ্যালয় এর মত নামকরা বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে। International Initiative for Impact Evaluation (3ie), Bill & Melinda Gates Foundation (BMGF), Australian DFAT, International Growth Center (IGC) এবং Japan Society for the Promotion of Science (JSPS) প্রমুখ দাতাসংস্থার অর্থায়নে বাস্তবায়ন করেছেন বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ গবেষণা প্রকল্প।

বর্তমানে তিনি জাপানের শুকুবা বিশ্ববিদ্যালয়ে মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের “উন্নয়ন অর্থনীতি ও সাউথ-ইষ্ট স্টাডিজ” এর সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত। ২০১৮ এর নভেম্বরে বিজ্ঞানী.অর্গের সাথে একান্তে তার জীবন ও গবেষণা নিয়ে কথা বলেছিলেন।

 

সাক্ষাতকারে ৫ম অংশে উল্লেখিত ৫ বিলিয়ন ডলার এর পরিবর্তে ৫ বিলিয়ন টাকা হবে ।

About নিউজডেস্ক

আমরা বিজ্ঞানের বিভিন্ন খবরাখবর ও বিজ্ঞানীদের সাক্ষাতকার প্রকাশ করি। আপনারা কোন লেখা প্রকাশিত করতে চাইলে যোগাযোগ করুন: [email protected], [email protected]

Check Also

ড. বাপন ফকরুদ্দিন: জলবায়ু “পরিবর্তন এবং আমাদের করণীয়

বাপন ফখরুদ্দিন, পিএইচডি – প্রযুক্তিবিদ-ডিআরআর এবং জলবায়ু স্থিতিস্থাপক। ড. ফখরুদ্দীন একজন বিশেষজ্ঞ জলবায়ু পরিবর্তন ঝুঁকি …

ফেসবুক কমেন্ট


  1. গবেষক আব্দুল মালেক স্যার একজন বাংলাদেশী হিসেবে বিশ্বে আমাদের দেশকে তুলে ধরছেন। প্রতিনিয়ত দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছেন। কঠোর পরিশ্রমী ও মেধাবী গবেষকের পাশাপাশি তিনি একজন ভালো মানুষ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।