বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে নিত্য নতুন তথ্য এবং আপনার লেখা জমা দিতে মেইল করুন editor@biggani.org অথবা biggani.org@gmail.com।

Home / সাক্ষাৎকার / সাক্ষাৎকারঃ ড.হেমায়েত উল্লাহ
সাক্ষাৎকারঃ ড.হেমায়েত উল্লাহ

সাক্ষাৎকারঃ ড.হেমায়েত উল্লাহ

বিজ্ঞানী. অর্গঃ বিজ্ঞানী.অর্গ এর পক্ষ থেকে শুভেচ্ছা গ্রহণ করুন। আমাদেরকে সাক্ষাতকার দেবার জন্য ধন্যবাদ। প্রথমেই আপনার সমন্ধে আমাদের একটু বলুন। কে আপনাকে বিজ্ঞানী হতে উদ্বুদ্ধ করল?

ড.হেমায়েত উল্লাহঃ আমি সাধারণ পরিবারে বেড়ে ওঠা একজন নিয়মিত ব্যক্তি, যেখানে আমার বাবা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন। তাই পড়াশুনার আমাদের  একটি বড় অংশ ছিল। পিতা-মাতা সর্বদা ভাল শিক্ষার জন্য অনুপ্রাণিত করতেন। স্ত্রী এবং বাচ্চাদের নিয়েি আমার বর্তমান পরিবার সবাই বিজ্ঞানের ক্ষেত্রে কাজ করছে আর তাই বাড়ির পরিবেশটি আমার বিজ্ঞানী হওয়ার ক্ষেত্রে থাকতে একটি বড় কারণ।

বিজ্ঞানী. অর্গঃ আপনি University of NC Chapel Hill তে Molecular Biology বিষয়ে পিএইচডি করেছেন? এই বিষয়টি কি?

ড.হেমায়েত উল্লাহঃ আণবিক জীববিজ্ঞান হ’ল মূলত আমাদের জিনগত উপাদান (ডিএনএ) এবং এর সম্পর্কিত অনুগুলি হলো আরএনএ, প্রোটিন। আমি গাছগুলিতে জি-প্রোটিন অধ্যয়ন করেছি। জি-প্রোটিনগুলি সমস্ত ইউক্যারিওটিক প্রাণীর গুরুত্বপূর্ণ সাংকেতিক অণু। বাজারে মানব-ওষুধের 50-60% এর বেশি প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জি-প্রোটিনকে লক্ষ্য করে বিকশিত করা হয়। আমার গবেষণা গাছগুলিতে জি-প্রোটিনগুলির কার্যকারিতা প্রতিষ্ঠা করেছিল এবং এটি দেখাতে সক্ষম হয়েছিল যে খরা এবং অন্যান্য উদ্ভিদের হরমোনের মতো পরিবেশগত চাপগুলির প্রতিক্রিয়াতে জি-প্রোটিনগুলি গুরুত্বপূর্ণ।

বিজ্ঞানী. অর্গঃ আপনি অপটোজেনেটিকস নিয়ে বেশ কিছু গবেষনা করেছেন। এই প্রযুক্তিটি বিজ্ঞানীদের কিভাবে সাহায্য করে?

ড.হেমায়েত উল্লাহঃ This is an example of ‘research’ that resulted from a course that I teach (Molecular Biology of the Cell) to our graduate students. Every year, I assign a topic to the students to write a term paper and after the course is over, I compile all the term papers in a review paper and then publish with students as authors. I think this is an example where Bangladesh University Teachers can get an idea on how to publish review articles with students without any research money. You will see that, we published on CRISPR, genetic imprinting, immunotherapy in cancer (this year) with students and students are happy as they can list the paper as their own publication.  Optogenetics is a method where light is used to regulate the activity of some ion channels that are very important for many physiological processes. It was used to create artificial memory. If a false memory can be created, then a memory can be erased as well (like a sad memory). Recently, the optogenetics was used to open and close leaf stomata – pore on leaves through which CO2 gets inside for photosynthesis, and transpiration (water loss). 

বিজ্ঞানী. অর্গঃ আপনি দীর্ঘদিন ধরে Howard University এ গবেষনার সাথে যুক্ত আছেন। কি ধরনের গবেষনার সাথে আপনি যুক্ত আছেন?

ড.হেমায়েত উল্লাহঃ In our lab, we study a scaffold protein RACK1 which is G-protein related and we are investigating its role in cellular signal transduction pathways in different organisms and diseases like in plant hormone and drought responses, in human cells (virus infection), and in cancers.

বিজ্ঞানী. অর্গঃ আপনার একটি গবেষনাপত্র হল: Genetic Imprinting: Comparative Analysis Between Plants and Mammals যেখানে আপনি উদ্ভিতের সাথে স্তন্যপায়ী প্রাণীদের জেনেটিকস এর একটি তুলনামূলক আলোচনা করেছেন। একটু বিস্তারিত আমাদের বলুন কি জানতে পারলেন এই গবেষনাতে।

ড.হেমায়েত উল্লাহঃ This is also an example of student generated review paper like optogenetics above. Genetic imprinting deals with the idea that we get two copies of our genetic materials from our parent. One copy from dad, one copy from mom. Embryo knows a way to tell which copy is from dad and which copy is from mom. Depending on the origin of the copy different gene expression process takes place. The same process, albeit differently, happens in plants too. Dr. Abed Chaudhury of our own Bangladesh is the leading expert in the world on this topic. (https://www.ncbi.nlm.nih.gov/pubmed/11687501

বিজ্ঞানী. অর্গঃ বর্তমানে বিশ্বে অন্যতম আলোচিত CRISPR নিয়ে গবেষনা করেছেন। এবং আপনার এই গবেষনা প্রবন্ধটি বেশ আলোচিত হয়েছে। আমাদের অনেকের কাছে এই প্রযুক্তিটি একটু নতুন। এটি আমাদের একটু সহজ ভাষায় বলুন।

ড.হেমায়েত উল্লাহঃ CRISPR technology is way to edit an existing gene which was not possible to do easily before. Many of our diseases are due to mutation in our genes, and technology is evolving rapidly and by using CRISPR, one day, scientists will be able to edit out the mutation and restore the normal gene. New variations of CRISPR- Base Editing, is becoming much more effective in dealing with accurate editing of DNA.

বিজ্ঞানী. অর্গঃ আপনার আরেকটি গবেষনাপ্রবন্ধ G protein regulation of ion channels and abscisic acid signaling in Arabidopsis guard cells অনেক বিজ্ঞানীরা রেফারেন্স হিসাবে ব্যবহার করেছে (প্রায় সাড়ে পাচশত) । একটি গবেষনাপত্র এতবার রেফারেন্স হিসাবে ব্যবহৃত হওয়া বেশ বিরল্ এবং একজন বিজ্ঞানীদের জন্য বেশ গর্বের বিষয়। এই গবেষনায় কি আবিষ্কার করেছেন একটু সংক্ষেপে বলুন।

ড.হেমায়েত উল্লাহঃ এটি নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়, চ্যাপেল হিল থেকে আমার পিএইচডি গবেষণার ফলাফল। এটিই প্রথম প্রমাণ করে, গাছের জি-প্রোটিনগুলি পাতার পৃষ্ঠের স্টোমাটা (প্রহরী কোষ) খোলার এবং বন্ধ করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।

The RACK1 gene when we genetically inactivated in plants, the plants became drought resistant. So, I decided to chemically inactivate the gene product- RACK1 protein. To do this, developed the crystal structure of the protein and based on structure, with collaboration, identified some small chemical compounds (drugs) that can inhibit the RACK1 protein function. So, we are developing the technology of using these drugs as ‘anti-drought’ biostimulant. So that farmers can use them along with fertilizer to allow crops to ‘survive’ drought stress.

বিজ্ঞানী. অর্গঃ বর্তমান বিশ্বে জিএমও নিয়ে বেশ আলোচনা হচ্ছে। আপনারা non-GMO নিয়ে কাজ করছেন। এরফলে কি কি সুবিধা পাওয়া যাবে।

ড.হেমায়েত উল্লাহঃ প্রকৃতি সব সময় GMO করে তবে এই প্রক্রিয়াটি সময়স্বাপেক্ষ হয়। বিজ্ঞানীরা অল্প সময়ের মধ্যেই ল্যাবে এটি করেন। কমলা রং এর গাজর প্রাকৃতিক GMO প্রক্রিয়ার ফলাফল যা আগে সাদা ছিল। আমরা জিনের ক্রিয়াকলাপ (জিন পরিবর্তন না করে) নিয়ন্ত্রণ করতে একটি ওষুধ ব্যবহার করছি, তাই এটিকে একটি non-GMO হিসাবে অভিহিত করা হয়েছে।

বিজ্ঞানী. অর্গঃ ভবিষ্যতে কি নিয়ে কাজ করতে চান?

ড.হেমায়েত উল্লাহঃ We are using the same RACK inhibitor in preventing cancer cell metastasis (RACK1 protein is key for cancer metastasis) and the RACK1 inhibitor drugs can be a new line of drugs to prevent cancer metastasis. We have already submitted several patent applications in this regard along with anti-viral applications.

বিজ্ঞানী. অর্গঃ আপনার সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে তরুন গবেষকদের মাস্টার্স ও পিএইচডি তে ভর্তি হবার সুযোগ আছে কি? কোথায় যোগাযোগ করবে এবং এর জন্য কিভাবে প্রস্তুতি নিতে হবে?

ড.হেমায়েত উল্লাহঃ ভর্তি স্নাতক স্কুল ভর্তি কমিটি পরিচালনা করে। তবে আগ্রহী শিক্ষার্থীদের আবেদনের আগে সরাসরি একজন অধ্যাপকের সাথে যোগাযোগ করা উচিত। যদি কোনো প্রফেসর মনে করেন যে শিক্ষার্থী যোগ্য, তবে ভর্তি সহজ হয়ে যায়।

বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে আরো নতুন নতুন সংবাদ জানতে সাবস্ক্রাইব করুন।

About নিউজডেস্ক

আমরা বিজ্ঞানের বিভিন্ন খবরাখবর ও বিজ্ঞানীদের সাক্ষাতকার প্রকাশ করি। আপনারা কোন লেখা প্রকাশিত করতে চাইলে যোগাযোগ করুন: editor@biggani.org, biggani.org@gmail.com।

Check Also

সাক্ষাৎকারঃ ড.ওয়ালিউল খান

সাক্ষাৎকারঃ ড.ওয়ালিউল খান

  বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে আরো নতুন নতুন সংবাদ জানতে সাবস্ক্রাইব করুন। সংশ্লিষ্ট লেখা:সাক্ষাৎকারঃ ড.আবু …

ফেসবুক কমেন্ট


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Advertisements

বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে নিত্য নতুন তথ্য এবং আপনার লেখা জমা দিতে মেইল করুন editor@biggani.org অথবা biggani.org@gmail.com।