ওরালস্যালাইনের (ORS) অন্যতম আবিস্কারক ডা. রফিকুল ইসলাম মারা গেছেন

ওরালস্যালাইনের (ORS) অন্যতম আবিস্কারক ডা. রফিকুল ইসলাম মারা গেছেন

বিশ্বের কোটি কোটি শিশুর জীবন রক্ষাকারী ওরালস্যালাইনের (ORS) অন্যতম আবিস্কারক ডা. রফিকুল ইসলাম মারা গেছেন। ব্রিটিশ মেডিক্যাল জার্নাল ‘দ্য ল্যান্সেট’ ওআরএস-কে চিকিৎসা বিজ্ঞানে বিংশ শতাব্দির সবচেয়ে গুরুত্বপূর্ণ অবদান বলে উল্লেখ করেছে। এই জাতীয় বীরের মহাপ্রয়াণে আমরা তার স্মৃতির উদ্দেশ্যে গভীর শ্রদ্ধা জানাই। মানুষের প্রতি প্রগাঢ় ভালবাসাই সকল উদ্ভাবনের জনক। মানুষকে ভালোবাসতে পারেন এমন অনেক রফিকুল ইসলাম আমাদের দরকার।

বাংলাদেশের চিকিৎসা জগতের এই উজ্জ্বল নক্ষত্র ছিলেন এই প্রজন্মের সকল চিকিৎসকের গুরুজন। তিনি ছিলেন একজন বীর মুক্তিযোদ্ধা, ডাক্তার হয়ে নয়, মুন্সীগঞ্জ (বিক্রমপুর) অঞ্চলে তিনি সশস্ত্র মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। ঢাকা মেডিক্যাল কলেজের গ্র্যাজুয়েট রফিকুল ইসলাম স্যার শেষ জীবনে হামদর্দের সাথে যুক্ত ছিলেন এবং নিজেকে হাকিম বলেও পরিচয় দিতেন। অসীমের পথে আপনার অনন্ত যাত্রা শুভ হোক। আপনার পবিত্র স্মৃতি পৃথিবীর ইতিহাসে চির অমলিন থাকবে।

 

বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে আরো নতুন নতুন সংবাদ জানতে সাবস্ক্রাইব করুন।

About নিউজডেস্ক

আমরা বিজ্ঞানের বিভিন্ন খবরাখবর ও বিজ্ঞানীদের সাক্ষাতকার প্রকাশ করি। আপনারা কোন লেখা প্রকাশিত করতে চাইলে যোগাযোগ করুন: editor@biggani.org, biggani.org@gmail.com।

Check Also

Global Textile and Clothing Trade Environment: Challenges and Growth Opportunities

~ Shafiul Islam http://visioncreatesvalue.blogspot.com/2007/02/global-textile-and-clothing-trade.html ঝিনাইদহের লিখিয়েরা :: সম্পাদনা হাশিম মিলনসিঁড়ি প্রকাশন, ঢাকা। ২০০৭ ফেব্রুয়ারি ২২Jhenaidahr …

ফেসবুক কমেন্ট


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।