হাবল টেলিস্কোপের নতুন আবিস্কার।

নাসার হাবল স্পেস টেলিস্কোপ দুইটি মার্জ উপবৃত্তাকার ছায়াপথ এর ভিতরে প্রায় আবৃত একটি অদ্ভুত লম্ভা মুক্তোর মত দেখতে একটি স্তম্ভের সন্ধান পেয়েছে।কোঁকড়ানো লম্ভা বস্তুটি 100,000 আলোক বর্ষ লম্মা এবং এর রং নীল।আসলে এটি একটি বিশাল তরুণ তারকা গুচ্ছ (Star cluster)।

গবেষক বলেন.আপনি সুন্দর একটি কাঠামো উপর দৄস্টি নিক্ষেপ করেছেন।এবং এটি সম্পর্কে আরও অনেক কিছু আমরা জানতে পারবো,তিনি আরো বলেন আমরা এই অত্যাশ্চর্য বস্তুটির খোজ পেয়ে এবং একে দেখে বিস্মিত হয়েছি।”গবেষণায় নেতা গ্রান্ট Tremblay, Garching, জার্মানিতে ইউরোপীয় সাউদার্ন মানমন্দির, এক বিবৃতিতে বলেন।

বলেন।আমরা দীর্ঘ ঘটনাটি ‘এই রকম একটি বিশাল তারকা গুচ্ছ বিন্যাস দৈত্যকার মার্জ উপবৃত্তাকার ছায়াপথের ভিতরের অবস্থানে দেখেছি যা এর আগে কখনো দেখেছি কিনা ঠিক বলতে পারবো না।এর কারন এই বস্তুটি আছে উপবৃত্তাকার ছায়াপথের বাহুর প্রান্তভাগে,এবং ছায়াপথের প্রচন্ড ম্যাধ্যাকর্ষন শক্তির এলকার মধ্যে।দুইটি ছায়াপথের মধ্যে থাকা এই তারা গুচ্ছটি J1531 +3414 নামে পরিচিত,এবং এই ছায়াপথ দুটি 330,000 আলোকবর্ষ চওড়া।

চওড়া।গবেষক বলেন,(তুলনা করার জন্য, আমাদের নিজস্ব আকাশগঙ্গা কেন্দ্রের কথা বলছি এটি 100,000 আলোকবর্ষ চওড়া।এই তরুন নীল বড় ক্লাস্টার নির্মাণের ফলে তারা গঠনের সময় একটি তীব্র বিস্ফোরনের ঝলকের সৄস্টি হয়েছিল।এবং এটি হয়েছিল তারকা গঠনের সময় নিউক্লিয়ার বিস্ফোরনের ফলে। এই তারকা বিরচন গ্যাসের জন্য উৎপত্তি হোক না কেন, এর ফলে “Tremblay বলেন.” এটা খুব উত্তেজনাপূর্ণ. আপনি/আমি এই জন্য একটি জাগতিক ব্যাখ্যা খুঁজে পাচ্ছি না । এর জন্য আরো গবেষনার প্রয়োজন।

হাবলের নতুন হাবল ফটোতে দেখা যায় উজ্জ্বল নীল ক্লাস্টার এর শক্তিশালী মাধ্যাকর্ষনের কারনে যে আলোর সৄস্টি হয় তা দূরবর্তী ছায়াপথ পর্যন্ত ছড়িয়ে পড়ে।

ছবি নাসা-

 

ফেসবুক কমেন্ট

3 Comments

  1. ধন্যবাদ, অনেক কিছু জানার ছিল। আমরা অনেকে অনেক কিছুই জানি না। আপনা এই পোস্টটি দ্বারা অনেকে কিছু তথ্য জানতে পারবে।আমি আপনাকে কোন প্রকার অফার করছি না। ছোট একটি তথ্য আপনার উপকারে আসতে পারে sublet

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

*

You may use

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>