বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে নিত্য নতুন তথ্য এবং আপনার লেখা জমা দিতে মেইল করুন editor@biggani.org অথবা biggani.org@gmail.com।

Home / কলাম / অগ্নি নির্বপক যন্ত্র সমন্ধে কিছু তথ্য

অগ্নি নির্বপক যন্ত্র সমন্ধে কিছু তথ্য

ফায়ার এক্সটিংগুইশার একটি অগ্নি নির্বাপক যন্ত্র। বর্তমানে অগ্নিসংযোগ এর ঘটনা অনেক ঘটছে। সময়মত এ যন্ত্রটিকে ব্যবহার করা গেলে অনেক সময়ই বড় দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া যায়। তাই ফায়ার এক্সটিংগুইশার সম্পর্কে সবার ই জানা প্রয়োজন। শুধুমাত্র অফিস কিংবা বড় বড় দালানে নয়, সেফটির জন্য প্রতি বাসায় একটি অগ্নি নির্বাপক যন্ত্র রাখা প্রয়োজন।


ফায়ার এক্সটিংগুইশারগুলোকে সাধারণত তিনটি ক্লাসে ভাগ করা হয় যা নির্দেশ করে কোন ধরনের আগুনে আপনি এটিকে ব্যবহার করতে পারবেন। প্রতিটি যন্ত্রের গায়েই এর উল্লেখ থাকে। বর্তমানে অনেক ফায়ার এক্সটিংগুইশারই রয়েছে যেগুলো এবিসি ক্লাস। অর্থাৎ তিনটি ক্লাসের আগুনেই এগুলোকে ব্যবহার করা যাবে। ক্লাসগুলো সম্পর্কে কিছু ধারণা নেয়া যাক।

এ ক্লাসঃ এ ক্লাসের ফায়ার এক্সটিংগুইশার গুলোকে আপনি কাঠ, কাগজ কিংবা কাপড়-চোপড় এ লাগা আগুন নেবানোর কাজে ব্যবহার করতে পারবেন।

বি ক্লাসঃ বি ক্লাসের এক্সটিংগুইশারকে লিকুইডের আগুন যেমন গ্যাসোলিন কিংবা তেল থেকে সৃষ্ট হওয়া আগুনে ব্যবহার করা যাবে।

সি ক্লাসঃ সি ক্লাসের এক্সটিংগুইশারগুলো বিদ্যুৎ থেকে সৃষ্ট হওয়া আগুন নেবানোর কাজে ব্যবহৃত হয়। 

সাইজ

 ফায়ার এক্সটিংগুইশার কেনার ক্ষেত্রে এর সাইজ বিবেচনা করা একটি গুরুত্বপূর্ণ কাজ।বড় এক্সটিংগুইশারগুলো বেশি আগুন নেবানোর ক্ষমতা রাখে। কিন্তু বেশি ওজন হওয়ার কারনে সেগুলোকে মেইনটেইন করা কষ্টসাধ্য হয়ে পড়ে। কাজেই যতটুকু বড় সম্ভব যেটি আপনি নিয়ন্ত্রন করতে পারবেন সেটি কেনার চেষ্টা করুন। বাংলাদেশে সাধারণত ১০, ৫ ও ২ পাউন্ড ওজনের ফায়ার এক্সটিংগুইশার পাওয়া যায়।

ব্যবহারবিধি

 ফায়ার এক্সটিংগুইশার ব্যবহার করার জন্য প্রথমেই আপনাকে এর সেফটি পিনটি খুলে ফেলতে হবে। এবার সরাসরি আগুনের দিকে তাক না করে আগুন থেকে একটু দূরে দাড়িয়ে আগুনের উৎসের দিকে এর মুখটি তাক করে ধরুন। এবার হ্যান্ডেলে চাপ দিলেই অগ্নি নির্বাপক পদার্থ বের হবে। আগুন সম্পূর্ণ না নেভা পর্যন্ত সেটি ধরে রাখুন।

সতর্কতাঃ

– ফায়ার এক্সটিংগুইশার ফ্লোর থেকে অন্তত পাঁচ ফুট উপরে সেট করুন যাতে সেটি বাচ্চাদের নাগালের বাইরে থাকে। 

– ফায়ার এক্সটিংগুইশার কখনো তালাবদ্ধ করে রাখবেন না।

– মেয়াদ শেষ হওয়ার পরপরই সেটিকে পুনরায় সচল এবং কার্যক্ষম করুন।

অনলাইন এ বিভিন্ন সাইট থেকে ও অগ্নি নির্বাপক যন্ত্র ক্রয় করা যায়। যার মধ্যে একটি সোর্সঃ https://www.bdstall.com/fire-extinguisher/

 

লেখকঃ রুহুল সৈকত।

 

বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে আরো নতুন নতুন সংবাদ জানতে সাবস্ক্রাইব করুন।

About নিউজডেস্ক

আমরা বিজ্ঞানের বিভিন্ন খবরাখবর ও বিজ্ঞানীদের সাক্ষাতকার প্রকাশ করি। আপনারা কোন লেখা প্রকাশিত করতে চাইলে যোগাযোগ করুন: editor@biggani.org, biggani.org@gmail.com।

Check Also

Einstein’s incredible burst of creativity in 1905

Albert Einstein, the iconic physicist of the twentieth century, was born at a time when …

ফেসবুক কমেন্ট


  1. অনেক দরকারি তথ্য জানা গেল। ধন্যবাদ, ভালো লিখেছেন।
    click here

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Advertisements

বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে নিত্য নতুন তথ্য এবং আপনার লেখা জমা দিতে মেইল করুন editor@biggani.org অথবা biggani.org@gmail.com।