Home / কম্পিউটার টিপস / এবার আসছে ত্রিমাত্রিক প্রিন্টার

এবার আসছে ত্রিমাত্রিক প্রিন্টার


প্রিন্টারে আমরাতো সাদা কাগজে লেখা প্রিন্ট করে থাকি কিন্তু কাগজ কালি ছাড়াই প্রিন্টার আসছে যা কম্পিউটারে তৈরী ত্রিমাত্রিক বস্তুকে প্রিন্ট করতে পারবে। পরীক্ষামূলকভাবে এই প্রিন্টার ডাক্তার, ডেন্টিস্ট, স্থপতি বা যুক্তরাষ্ট্রের মিলিটারিরা ব্যবহার করতে শুরু করেছে। আইডিয়া ল্যাব এর ডেক্সটপ ফ্যাক্টরী এবছরেই ৪৯৯৫ ডলার মূল্যের প্রিন্টার বাজারে ছাড়বে। এ ব্যাপারে আইডিয়া ল্যাবের চেয়ারম্যান বিল গ্রোস বলেছেন ‘আমরা সহজেই একটি ত্রিমাত্রিক মডেলকে ওভেনের মতো পোড়ায়ে তৈরী করবো’। ‘ডেক্সটপ ফ্যাক্টরী থ্রিডি প্রিন্টার’ কোন ত্রিমাত্রিক বস্তুকে হুবহু প্রিন্ট করা যাবে নাইলনের পদার্থের সাহায্যে, যাতে এ্যালুমিনিয়াম এবং গ্লাসের মিশ্রন থাকবে যা তাপের সাহায্যে শক্ত করা হবে। এই প্রিন্টারে সর্বচ্চো ২৫ x ২০ x ২০ ইঞ্চি আকারে ৯০ পাউন্ড ওজনের এবং সর্বনিন্ম ৫ x ৫ x ৫ ইঞ্চি আকারে ০.০১ ইঞ্চি পাতলা প্রিন্ট করা যাবে। এই প্রিন্টারে প্রতি কিউব ইঞ্চি প্রিন্ট করতে আনুমনিক ০.৫ ডলার খরচ হবে। বিস্তারিত http://www.desktopfactory.com/ ওয়েবসাইটে থেকে পাওয়া যাবে।

About এস. এম. মেহেদী আকরাম [রয়েল]

Check Also

কম্পিউটারের প্রসেসর কেনার আগে কি কি বিষয় খেয়াল করবেন

প্রসেসর কম্পিউটারের অন্যতম প্রধান হার্ডওয়্যার। প্রসেসর কম্পিউটারের সকল কাজ করে থাকে। মূলত একেই CPU (Central …

ফেসবুক কমেন্ট


  1. প্রায় ৮-১০ বছর আগে কম্পিউটার জগৎ পত্রিকায় এই ধরণের প্রিন্টারের ব্যাপারে একটা আর্টিকেল পড়েছিলাম। অবশেষে সেটার বানিজ্যিক রূপ বাজারে আসছে জেনে ভাল লাগল।

    ঐ প্রবন্ধে বলা হয়েছিল যে, মূলত এটা মেকানিকাল পার্টসের মডেল তৈরীর কাজে লাগবে। যে কোন যন্ত্রাংশ 3D ডিজাইন করে সেটার একটা ছোট মডেল বানিয়ে দেখার কাজে এটা খুব সাহায্য করবে।

    দেখা যাক, এটা কতটা প্রসার লাভ করে। 🙂

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।