নির্দিষ্ট কোন সাইটের শুধুমাত্র ছবিগুলোই দেখুন

নির্দিষ্ট কোন সাইটের শুধুমাত্র ছবিগুলোই দেখুন

মোজাম্মেল হোসেন ত্বোহা

ইন্টারনেটে ছবি সার্চ করার জন্য images.google.com এর কোন তুলনা নেই। যেকোন কী-ওয়ার্ড লিখে এখানে সার্চ করলেই মুহূর্তের মধ্যে সে বিষয়ের উপর হাজার হাজার ছবি এসে হাজির হয়। কিন্তু সেই ছবিগুলো আসে বিশ্বের কোটি কোটি ওয়েবসাইট থেকে গুগলের র‌্যাংকিং অনুযায়ী। এখন আপনার হয়তো কখনও সারা বিশ্বের ওয়েবসাইট থেকে খোঁজার পরিবর্তে শুধুমাত্র নির্দিষ্ট কোন সাইটের ছবি খোঁজার প্রয়োজন হতে পারে। সেক্ষেত্র আপনি image.google.com এর site অপারেটরটি ব্যবহার করতে পারেন।

মনে করুন আপনি সিএনএন এর ওয়েব সাইট থেকে ফখরুদ্দীন আহমদের ছবি খুঁজতে চাচ্ছেন। সেক্ষেত্রে আপনি যদি image.google.com এ গিয়ে site:cnn.com Fakhruddin Ahmed লিখে সার্চ দেন, তাহলেই কাঙ্খিত ফলাফল পেয়ে যাবেন। এভাবে কোন নির্দিষ্ট ছবি খোঁজার পাশাপাশি আপনি ইচ্ছে করলে কোন এখান থেকে কোন সাইটের সবগুলো ছবিও দেখতে পারেন। যেমন আপনি যদি এখানে শুধুমাত্র site:cnn.com লিখে সার্চ দেন, তাহলে সিএনএন এর সবগুলো ছবি সার্চ রেজাল্ট হিসেবে প্রদর্শিত হবে।

পদ্ধতিটা আপনার কাজে লাগতে পারে যদি আপনি কোন সাইট “ভিজুয়্যালি” ব্রাউজ করতে চান। এছাড়া কোন নির্দিষ্ট সাইটের শতশত লেখার মধ্য থেকে ইন্টারেস্টিং লেখাগুলো পড়ে পড়ে খুঁজে বের করার চেয়ে ছবি দেখে খুঁজে বের করা অনেক সহজ। সেক্ষেত্রে আপনি গুগল ইমেজে প্রদর্শিত সাইটের সবগুলো ছবি থেকে ইন্টারেস্টিং ছবিগুলোর উপর ক্লিক করে সেই ছবি সম্পর্কিত প্রবন্ধগুলো পড়ে নিতে পারেন।

Mozammel Hosain Toha
Sirte – Libya
Mobile No: +218 92 7058964
toha_mh@yahoo.com ; http://tohamh.googlepages.com ; http://www.somewhereinblog.net/blog/toha_mhblog

About মোজাম্মেল হোসেন ত্বোহা

Check Also

৫০ গিগাবাইটের ওয়েব ড্রাইভ

মূল লেখা: http://mehdiakram.wordpress.com/2008/02/22/৫০-গিগাবাইটের-ওয়েব-ড্রাই   ফ্রি ওয়েব সাইটের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে ফাইল আপলোডের সীমাবদ্ধতা। এছাড়াও …

ফেসবুক কমেন্ট


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।