Home / চিকিৎসা বিদ্যা / থ্যালসেমিয়া চিকিৎসায় গম

থ্যালসেমিয়া চিকিৎসায় গম

{mosimage}সম্প্রতি কলকাতার এক গবেষণা কেন্দ্র থ্যালাসেমিয়া চিকিৎসার জন্য গমের extract এর কার্যকারিতার সন্ধান পেয়েছেন। উল্লেখ্য, থ্যালাসেমিয়ার জন্যই anaemia হয়। এতে বিশ্বে বহু লোকের মৃত্যু হয়। এই গমের extract রক্তের লোহিত কণিকার সংখ্যা বাড়িয়ে দেয় ও দীর্ঘদিন পর্যন্ত তা টিকিয়ে রাখে। এজন্য থালাসেমিয়া আক্রান্ত ব্যাক্তির লোহিত কণিকার হ্রাস হওয়া থেকে বাঁচায়।

সূত্র: টাইমস অভ ইন্ডিয়া।

About 'Textiles Friend Circle

Check Also

স্কিতজোফ্রেনিয়া

অবিশ্বাস্য বলে মনে হলেও পৃথিবীর ৫১ মিলিয়নেরও বেশি মানুষ “স্কিতজোফ্রেনিয়া” নামক মানসিক রোগে আক্রান্ত (সূত্রঃ …

ফেসবুক কমেন্ট


  1. thanks for the citation. i think every writer should add the reference of the book, article or web page from where he/she got that information if it is not his/her own discovery.

  2. কাজী রাকিবুল ইসলাম

    ধন্যবাদ, নুরুল।

  3. Anaemia -র জন্মগত কারণগুলোর মধ্যে সব চেয়ে বেশী দায়ী থ্যালাসেমিয়া। তবে সব মিলিয়ে anaemia বা রক্ত শুন্যতার প্রধান কারণ Iron deficiency বা লৌহ ঘাটতি। বিশেষত গর্‌ভ ও স্তন্যদান কালীন(Pregnency & Lactation) সময়ে মায়েরা এবং রজঃশুরু থেকে রজঃনিবৃত্তি (Menarchae to Menopause) বয়সের মেয়েরা লৌহ ঘাটতির শিকার। আমাদের দেশ এবং অনুন্নত দেশ গুলোতে আরেকটি প্রধান সমস্যা Hook worm বা আন্ত্রিক কৃমি। থ্যালাসেমিয়া যেহেতু gene ঘটিত রোগ ও তার নিরাময় চিকিৎসা(Curative treatment) অজ্ঞাত, রোগিদের জন্য এটা সুসংবাদ। ধন্যবাদ।

  4. Thanks for the brief news. I want to know the details of the wheat extracts.Any more regarding this ..

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।