লেড এসিড ব্যাটারি

লেড এসিডব্যাটারি কি?

ব্যাটারিবেসিক

লেড এসিড ব্যাটারিতৈরি হয় প্লেট, শিশা এবং লেড অক্সাইড [আরো কিছু উপাদান থকে ঘনত্ব, শক্ত ইত্যাদিরজন্য] এর সাথে ৩৫% সালফিউরিক এসিড ও ৬৫% পানির মিশ্রন থেকে। এসিড পানির এইমিশ্রনটিকে বলে ইলেকট্রোলাইট যা রাসায়নিক বিক্রিয়ায় ইলেকট্রন তৈরি করে। ব্যাটারিটেস্টের জন্য হাইড্রোমিটার দিয়ে ইলেকট্রোলাইটে সালফিউরিক এসিডের পরিমান মাপা হয়।

 

eurobat_la_bat

ব্যাটারি টাইপ

মূলত দুই ধরনেরব্যাটারি দেখা যায়,

ডিপ সাইকেল: যা অনেকবার চার্জ ডিসচার্জে সক্ষম, এই ধরনেরব্যাটারিকে মেরিন টাইপ ব্যাটারি ও বলা হয়, এগুলো সাধারনত এভাবে স্পেসিফিকেশন লেখাহয় যেমন   12V7AH ব্যাটারি অর্থাৎ এটি ১২ ভোল্ট এর এবং ঘন্টায় ৭এমপিয়ার কারেন্ট দিতে সক্ষম বা ৭ এমপিয়ারে ১ ঘন্টা চলতে সক্ষম। এগুলোতে থাকে মোটাপ্লেট যা চার্জ দীর্ঘক্ষন ধরে রাখে ও ধীরে ধীরে ডিসচার্জ করতে সক্ষম।

স্টার্টিং ব্যাটারিবা ক্র্যাংকিং ব্যাটারি: এগুলো মূলত গাড়ির ব্যাটারি। গাড়ি বা ইঞ্জিন স্টার্ট করতে বেশ শক্তিশালি একটিস্টার্টিং মোটর [যাকে সেলফ বলা হয়] থাকে এটিকে ১৫-৩০ সেকেন্ড চালু রাখলেই ইঞ্জিনস্টার্ট নিয়ে নেয়, অর্থাৎ খুব অল্প সময়ের জন্য ২৫-১৫০ এমপিয়ার কারেন্ট প্রবাহেরপ্রয়েজন হয় ঐ সেলফ চালাতে এর পরে আর ব্যাটারির তেমন শক্তির কোন কাজ করতে হয় না বরংইঞ্জিন এর অলটারনেটর হতে ব্যাটারি পুনরায় চার্জ হতে থাকে। এগুলোতে থাকে পাতলাপ্লেট যা অনেক বেশি কারেন্ট বা এমপিয়ার তৈরি করতে পারে।

ইউপিএস/আইপিএস এ ডিপসাইকেল ব্যাটারি ব্যবহার হয়, স্টার্টিং ব্যাটারি দিয়ে ইউপিএস/আইপিএস ভালসার্ভিস দিতে পারেনা।

mamun2aatgmail

About al mamun

Check Also

বিভিন্ন ধরনের ব্যাটারি সেল

বিভিন্ন ধরনের ব্যাটারি সেল Carbon-zinc cell: সর্বাধিক ব্যবহৃত ব্যাটারি যা ড্রাইসেল নামে ও পরিচিত। লাইট, …

ফেসবুক কমেন্ট


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।