আর.এস.এস (RSS Feed)? সেটা আবার কি!

আর.এস.এস (RSS Feed)? সেটা আবার কি!

 

 

উপরের এই ছবিটার সাথে আমরা কম-বেশি সবাই পরিচিত। আমরা বিভিন্ন সাইটে যখন ভিজিট করি, তখন অনেক সাইটেই এই ছবির মত একটা আইকন দেখি। সেটায় লেখা থাকে RSS Feed অথবা Atom কখনো কি মনে প্রশ্ন জেগেছে, এই আর.এস.এস ফিড বা এটম এর কাজটা কি? যদি প্রশ্নটি মনে জেগে থাকে এবং আপনি এ সম্পর্কে অবগত না থাকেন, তাহলে এই পোস্টটি আপনার জন্য!

আর.এস.এস.(RSS) কিকেন ?
ধরুন, আপনি কিছু সাইট নিয়মিত ভিজিট করেন এবং ঐ সাইটের গুরুত্বপূর্ণ লেখাগুলো বা আপডেটগুলো পড়েন। হতে পারে আপনি কোন নিউজ সাইটের সংবাদগুলো সাইটে ঢুকে পড়েন। আবার অনেকগুলো  ব্লগ সাইটেও রেগুলার ভিজিট করেন এবং ঐসব ব্লগের পোস্ট পড়েন। দেখা যায়, এই রকম ১০টা সাইট আপনার রেগুলার দেখা লাগে, আর অন্য ১০টা সাইটের শুধু আপডেট জানতে পারলেই হয়। নিশ্চয় অনেক সময় ব্যয় করা লাগে আপডেটেড থাকার জন্য। কিন্তু যদি এমন হয়, আপনি একটা সাইট বা একটা সফটওয়্যার দিয়েই এই ২০টা সাইটের আপডেট একসাথে জানতে পারবেন বা নিউজের হেড লাইন পেয়ে যাবেন কিংবা ফোরামের লেটেস্ট পোস্টগুলোর টাইটেল এবং সেই সাথে কিছু ভুমিকা পেয়ে যাচ্ছেন তাহলে সেটা অনেক মজার হবে না ? যে পোস্ট বা নিউজটা টাইটেল দেখে গুরুত্বপূর্ণ মনে হলো সেইটা ঐ সাইটে ঢুকে পড়লেন। ঠিক এই কাজটা সহজ ভাবে করার জন্যই আর.এস.এস. এর উদ্ভব।

 

RSS এর অনেকগুলো পূর্ণ অর্থ আছে যেমন Really Simple Syndication বা Rich Site Summaryসিন্ডিকেটিং এর অর্থটা এমন যে, কোন তথ্য নতুন করে কোথাও পাবলিশ করা (হতে পারে কোন সাইটে বা কোন কোন ডেক্সটপ সফটওয়্যারে), যা অন্য কোন সোর্স (হতে পারে এটা অন্য একটা ওয়েব সাইট) হতে আসছে। অর্থাৎ স্বাভাবিকভাবে ধরে নিতে পারি কোন সাইটের তথ্য অন্য সাইটে বা অন্য কোথাও প্রদর্শন করার একটা সহজ একটা মাধ্যম হল আর.এস.এস। এই আরএসএস স্ট্যান্ডার্ড XML এর মাধ্যমে আপডেট দিয়ে থাকে।

About kptowhid

Check Also

এক সাইটে সকল বিষয়ের টিউটোরিয়াল

মুল সাইট:  http://mehdiakram.wordpress.com কম্পিউটার বিষয়ে যাদের নতুন কিছু জানার আগ্রহ আছে তাদের বিভিন্ন শিক্ষা বিষয়ক …

ফেসবুক কমেন্ট


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।