Home / টেক্সটাইল / টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রমে সনাতন পদ্ধতি বহাল

টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রমে সনাতন পদ্ধতি বহাল

ডিজিটালাইজেশনের এই যুগে যখন বাংলাদেশের ছোট-বড় এমনকি সদ্যজাত পাবলিক বিশ্ববিদ্যালয় গুলো তাদের ভর্তি কার্যক্রম পরিচালনা করছে সর্বাধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে তখন টেক্সটাইল বিশ্ববিদ্যালয় পড়ে আছে পুরাতন জরাজীর্ন পদ্ধতিকে আকড়ে ধরে। 

যেখানে শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কতৃক উদ্ভাবিত মোবাইল SMS এর মাধ্যমে সহজতর এবং আনন্দদায়ক ভর্তি আবেদন পদ্ধতি আছে, যেখানে  Post Office এর Electronic Money Transfer
System আছে , যেখানে ভর্তি কার্যক্রমের সাথে সম্পৃক্ত Banking System আছে  সেখানে Mannual  Application  form ছাড়ার যোক্তিকতা কি তা আমাদের কাছে  বোধগম্য নয়। টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের বর্তমান Vice Chanchelor স্রদ্ধেয় Dr. Nitai Chandta Sutradhar স্যার যখন কারিগরি শিক্ষাবোর্ডের মহাপরিচালক ছিলেন তখনি তিনি ডিপ্লোমা ইঞ্জিয়ারিং এর ভর্তি কার্যক্রম অনলাইনে সম্পাদনের ব্যবস্থা করেছিলেন আর তিনি বিশ্ববিদ্যালয়ে উন্নীত হবার প্রায় ১ বছর পরও টেক্সটাইল বিশ্ববিদ্যালয়কে একটা ভালো পুর্নাঙ্গ ওয়েব সাইটও উপহার দিতে পারেন নি এ কথাটি মেনে নিতে কষ্ট হয়।

বরিশাল বিশ্ববিদ্যালয়, বয়স মাত্র কয়েক দিন তারা তাদের ভর্তি কার্যক্রম পরিচালনা করছে মোবাইল SMS এর মাধ্যমে। এমনিভাবে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নবগঠিত গোপালগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর মত নতুন বিশ্ববিদ্যালয়গুলো ভর্তি কার্যক্রমে আধুনিক প্রযুক্তি ব্যবহার করছে। আর আমাদের এখানে এখনো ছাড়া হচ্ছে কাগজের   ফরম তাও আবার
স্বশরীরে উপস্থিত হয়ে তুলতে ও জমা দিতে হবে।   এখানে একটা ব্যপার হতে পারে যেহেতু টেক্সটাইল বিশ্ববিদালয় দেশের প্রথম সারির পুর্নাঙ্গ সায়ত্ত্বশাসিত বিশ্ববিদ্যালয় তাই এখানে স্বাতন্ত্রতা রক্ষার দরকার আছে , সে ক্ষেত্রে আমাদের উচিত ছিল নতুন কোন প্রযুক্তি নির্ভর সহজ পদ্ধতির কথা চিন্তা করা।

আরেকটি বিষয় Waiting List থেকে ভর্তির প্রশ্নে টেক্সটাইল বিশ্ববিদ্যালয় যে নীতি Follow করে তাকে বলা যায় Adamant (গোয়ার) নীতি । একটা ছেলে বা মেয়েকে শুধুমাত্র Waiting Form পুরন করার জন্য দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে ডেকে আনা  নিছক অত্যাচার ছাড়া আর কিছুই না। এখানে তাকে শারিরিক,মানসিক এবং আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত করা হচ্ছে যখন সে তার ভর্তির ব্যাপারে আদৌ নিশ্চিত না। যাহোক আমরা আশা  করব এই শিক্ষাবর্ষে At least  waiting form টা অনলাইনে পুরোন করার ব্যবস্থা করা হবে।

First Published in : www.textilebloggers.net

About Toufique Ahmed

Check Also

High-toughness Spider Silk Fibers Spun from Soluble Recombinant Silk Produced in Mammalian Cells

Book Chapter Book Title: Biopolymers Online Polyamides and Complex Proteinaceous Materials Authors: Dr. Costas N. …

ফেসবুক কমেন্ট


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।