Home / ইলেক্ট্রনিক্স / বিভিন্ন ধরনের ব্যাটারি সেল

বিভিন্ন ধরনের ব্যাটারি সেল

বিভিন্ন ধরনের ব্যাটারি সেল

Carbon-zinc cell: সর্বাধিক ব্যবহৃত ব্যাটারি যা ড্রাইসেল নামে ও পরিচিত। লাইট, খেলনা, রেডিও, ইত্যাদিতে ব্যবহার হয়।

উপাদান: জিংক বা দস্তার সিলিন্ডার আকারের টিউব যা ক্যাথোড বা নেগেটিভ টার্মিনাল, এতে ম্যাংগানিজ ডাই অক্সাইড ও কার্বন পাউডারের মিশ্রনে আবৃত একটি কার্বন রড থাকে এনোড বা পজিটিভ টার্মিনাল হিসেবে। পানিতে দ্রবিভুত জিংক ক্লোরাইড ও এমোনিয়াম ক্লোরাইডের পেস্ট ইলেকট্রোলাইট হিসেবে ব্যবহার হয়।

zinc carbon

Alkaline cellজিংক কারবন ব্যাটারির চেয়ে উন্নত প্রযুক্তি, দামি ও দীর্ঘস্থায়ি। ঘড়ি, পকেট ক্যালকুলেটর, খেলনা, ক্যামেরা ইত্যাদিতে ব্যবহার হয়।

 alkaline

উপাদান: এনেড হিসেবে জিংক পাউডার ও ক্যাথোড হল ম্যাংগানিজ ডাই অক্সাইড পাউডার এবং ইলেকট্রোলাইট হিসেবে ব্যবহার হয় পটাশিয়াম হাইড্রক্সাইড।

 

Nickel-cadmium cellনিকেল ক্যাডমিয়াম ব্যাটারি সাধারন পেনসিল ব্যাটারির মতই তবে সেকেন্ডারি ব্যাটারি এগুলো চার্জ করা যায় ও বার বার ব্যবহার হয়। কর্ডলেস ফোন, খেলনা, ইমার্জেনসি লাইটি ইত্যাদিতে বেশি ব্যবহার হয়। এগুলো ১.২ ভোল্টের তাই প্রাইমারি ব্যটারির তুলনায় কম শক্তি যুগিয়ে থাকে।

Nicd

 

উপাদান: ক্যাথোড হিসেবে নিকেল অক্সাইড হাইড্রক্সাইড ও এনোড হিসেবে মেটালিক ক্যাডমিয়াম এর একুয়াস পটাশিয়াম হাইড্রক্সাইড ইলেকট্রোলাইট হিসেবে ব্যবহার হয়।

Nickel metal hydride battery: NiMHনিকেল মেটাল হাইড্রাইড ব্যাটারি, নিক্যাড থেকে উন্নত এতে ক্যাডমিয়ামের বদলে হাইড্রোজেন এলয়কে শোষনকারি ইলেকট্রোড হিসেবে নেগেটিভ প্রান্তের জন্য ব্যবহার করা হয়। NiCd থেকে NiMH ব্যাটারিতে ২-৩ গুন বেশি এমপিয়ার থাকতে পারে যা দীর্ঘক্ষন বিদ্যুৎ প্রবাহ করতে সক্ষম। NiCd এ যেখানে ৬০০-৭০০ মিলিএমপহাওয়ার থাকে NiMH ব্যাটারিতে থাকে ১১০০-২৯০০ মিলিএমপহাওয়ার। ইলেকট্রিক গাড়ি, খেলনা সহ অনেক কিছুতেই এর ব্যবহার হয়।

nimh

উপাদান: NiMH ব্যাটারিতে নেগেটিভ ইলেকট্রোড এর Rare-earth বা nickel alloys [ল্যানথেনাম, সিরিয়াম, নিওডিনিয়াম, প্রাসোডাইমিয়াম এর মিশ্রন হাইড্রোজেন এলয়] হিসেবে ব্যবহার হয় ও নিকেল হাইড্রক্সাইড ব্যবহার হয় ক্যাথোড হিসেবে। এর ইলেক্ট্রোলাইট হল পটাশিয়াম হাইড্রক্সাইড।

 

 

Lithium-ion battery: বর্তমানে সবচেয়ে বেশি দেখা যায়, মোবাইল, ডিজিটাল ক্যামেরা, ল্যাপটপ, পামটপ, ব্যাটারিচালিত গাড়ি ইত্যাদিতে ব্যাপক ব্যবহার হচ্ছে।

liion

উপাদান: ক্যাথোড হিসেবে লিখিয়াম অক্সাইড ও এনোড হিসেবে কার্বন কমপাউন্ড ও গ্রাফাইট ব্যবহার হয়।

 

Button/Coin Cell: ঘড়ি, পকেট ক্যালকুলেটর, হিয়ারিং এইড, সিপিইউ, বিভিন্ন মিনি খেলনা ইত্যাদিতে ব্যবহার হয়। ১.৫ -৩ ভোল্ট এর হয়ে থাকে।

 বাটন সেলস

 btnn

বাটন সেল ইনসাইড
btn

 

উপাদান: জিংক, লিথিয়াম ব্যবহার হয় ক্যাথোড হিসেবে আর ম্যাংগানিজ ডাই অক্সাইড, সিলভার অক্সাইড, কার্বন মনোফ্লুরাইড, কিউপ্রিক অক্সাইড/ মারকিউরিক অক্সাইড ব্যবহার হয় অ্যানোড হিসেবে।

  

Fuel cell: এই ধরনের সেল এখনো পরীক্ষাধিন, এর ইলেকট্রোলাইট এ ফুয়েল [এনোড] ও অক্সিডেন্ট [ক্যাথোড] রাসায়নিক বিক্রিয়ায় বিদ্যুত উতপাদন হয়। এটি ফুয়েল [সাধারনত হাইড্রোজন] থাকা কালিন পর্যন্ত অনবরত চলতে পারে, সাধারনত মহাকাশযান, গাড়ি, আবহাওয়া অফিস ও দুর্গম এলাকায় ব্যবহারের জন্য এর গবেষনা চলছে। খুব সীমিত আকারে এটি ব্যবহার হচ্ছে।

 

উপাদান: বিভিন্ন ধরনের হাইড্রোজেন যৌগ [ হাইড্রোকার্বন, এলকোহল] এনোড বা ফুয়েল ও ক্যাথোড [ক্লোরিন, ক্লোরিন ডাইক্সাইড] হিসেবে ব্যবহার করা হয় যেমন হাইড্রোজেন ফুয়েল সেল এ হাইড্রোজেন এনোড এবং অক্সিজেন ক্যাথোড।

fuel

 

 ব্যাটারি আউটপুট

সিরিজ কানেকশনে ব্যাটারির ভোল্ট যোগ হবে, এমপিয়ার সমান থাকবে

series

প্যারালাল কানেকশনে ব্যাটারির ভোল্ট একই থাকবে, এমপিয়ার যোগ হবে

 parll

About al mamun

Check Also

মাইক্রোকন্ট্রোলার দিয়ে সিরিয়াল কমিউনিকেশন সিমুলেশন-পর্ব ১

আজব তো! যেই না এক পুঁচকে মাইক্রোকন্ট্রোলার সে কিনা কথা বলে কম্পিউটারের সাথে! কথা বলার …

ফেসবুক কমেন্ট


  1. I guess that to get the mortgage loans from creditors you should present a good reason. But, one time I’ve received a car loan, because I was willing to buy a house.

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।