বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে নিত্য নতুন তথ্য এবং আপনার লেখা জমা দিতে মেইল করুন editor@biggani.org অথবা biggani.org@gmail.com।

Home / সাক্ষাৎকার / সাক্ষাৎকারঃ ড.ওয়ালিউল খান
সাক্ষাৎকারঃ ড.ওয়ালিউল খান

সাক্ষাৎকারঃ ড.ওয়ালিউল খান

বিজ্ঞানী.অর্গঃ বিজ্ঞানী.অর্গ এর পক্ষ থেকে শুভেচ্ছা গ্রহণ করুন। আমাদেরকে সাক্ষাতকার দেবার জন্য ধন্যবাদ। প্রথমেই আপনার সম্বন্ধে আমাদের একটু বলুন।

ড.ওয়ালিউল খানঃ ধন্যবাদ Biggani.org কে আমার ইন্টারভিউ করার জন্য। বর্তমানে আমি কানাডার ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়, প্যাথলজি এবং মলিকুলার মেডিসিন বিভাগের অধ্যাপক এবং হ্যামিল্টন হেলথ সায়েন্সে (চারটি হাসপাতালের সমন্বয়ে ) ক্লিনিকাল সায়েন্টিস্ট (ইমিউনোলজি ) এবং সেন্ট জোসেফ হেলথ কেয়ার, হ্যামিল্টনের অধ্যাপক হিসাবে কাজ করছি । এছাড়া আমি বর্তমানে গবেষণা, ক্লিনিকাল পরিষেবা এবং শিক্ষাদানের সাথে ও জড়িত। আমার বর্তমান গবেষণা ফোকাস হল Immunology, Microbiology, Inflammation, এবং Host Defense। আমার ক্লিনিকাল পরিষেবাগুলির মধ্যে ক্লিনিকাল ইমিউনোলজি ল্যাবরেটরিতে পরামর্শ এবং তদারকি অন্তর্ভুক্ত রয়েছে। আমি ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য বিজ্ঞানের শিক্ষার্থী, মেডিকেল রেসিডেন্ট এবং ক্লিনিকাল ফেলোদের শিক্ষকতার সাথে জড়িত । McMaster বিশ্ববিদ্যালয়ে আসার আগে , আমি বারডেম হাসপাতাল এবং জাতীয় ডায়াগনস্টিক নেটওয়ার্ক (বাংলাদেশ ডায়াবেটিক সমিতির উদ্যোগ) কাজ করেছি।

বিজ্ঞানী.অর্গঃ আপনি কোথায় পড়াশুনা করেছেন এবং কোথায় পিএইডি ডিগ্রী অর্জন করেছেন?

ড.ওয়ালিউল খানঃ আমি ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল, ঢাকা থেকে এসএসসি এবং তারপর ঢাকা কলেজ থেকে এইচএসসি সম্পন্ন করেছি। ঢাকা মেডিকেল কলেজ থেকে MBBS ডিগ্রী অর্জন করি। ঢাকা মেডিকেল কলেজ থেকে ইন্টার্নি সম্পন্ন করার পর আমি জাপানিজ সরকারের স্কলারশিপ এর মাধ্যমে আকিতা ইউনিভার্সিটি, জাপান থেকেই পিএইচডি ডিগ্রী অর্জন করি। আমার প্রথম পোস্ট-ডক্টরাল ফেলোশিপ ইউনিভার্সিটি অফ ম্যানচেস্টার, যুক্তরাজ্য থেকে সম্পন্ন করি। তারপর আমি কানাডায় চলে আসি এবং আমার দ্বিতীয় ফেলোশিপ কানাডার McMaster University থেকে সম্পন্ন করি। এছাড়া ও আমি যুক্তরাজ্যের রয়্যাল কলেজ অফ প্যাথোলোজিস্ট (FRCPath) এর ফেলো।

বিজ্ঞানী.অর্গঃ আপনি দীর্ঘদিন Clinical Scientist বৈজ্ঞানিক হিসাবে কাজ করেছেন। কি ধরনের গবেষণা করেছেন ?

ড.ওয়ালিউল খানঃ একজন ক্লিনিক্যাল বিজ্ঞানী হিসেবে হিসাবে আমার দায়িত্বগুলির মধ্যে ক্লিনিকাল ইমিউনোলজিতে ক্লিনিকাল ডায়াগনস্টিক পরীক্ষাগুলির পরিচিতি, বৈধতা এবং বাস্তবায়ন , গুণ নিয়ন্ত্রণের তত্ত্বাবধান, ব্যাখ্যা এবং গবেষণা অন্তর্ভুক্ত রয়েছে। আমি বেসিক এবং ডায়াগনস্টিক উভয় পরীক্ষা সম্পর্কিত গবেষণায় জড়িত।

বিজ্ঞানী.অর্গঃ বর্তমানে McMaster University বিশ্ববিদ্যালয়ে কি ধরনের গবেষণা করছেন?

ড.ওয়ালিউল খানঃ বর্তমানে আমার গবেষণায় তিনটি বড় প্রোগ্রাম্যাটিক থিম রয়েছে:


১) অন্ত্রের প্রদাহ এবং স্থূলতায় সেরোটোনিন সিগন্যালিং


Serotonin acts as a hormone/ neurotransmitter in our body and is well-known for its role in diverse functions in the brain such as mood, behavior, and anxiety. However, the vast majority of serotonin in the body is found in the gut, not in the brain. The gut contains about 95% of the body’s serotonin and is produced mainly in hormone producing cells in the gut. A major area of my current research program is to understand what role gut-derived serotonin has in the pathogenesis of Inflammatory Bowel Diseases (IBD), Diabetes and Obesity and to identify new therapeutic strategies in those conditions by targeting gut serotonin signalling.

2) অন্ত্রের মিউকিন উত্পাদনের আরও ভাল বোঝার বিকাশ করার জন্য মডেলিং পরজীবী, মাইক্রোবায়োটা এবং হোস্ট মিথস্ক্রিয়া

Enteric parasites are probably the most important parasites in terms of their widespread prevalence. A better understanding of the host-parasite interactions will lead to improved strategies for control of these parasites. Mucins produced in the gut by goblet cells are considered to have a protective role in host in a number of parasite infections. The gut also harbours trillions of commensal microbes, mainly bacteria. Due to the co-existence of parasite and microbes within the infected gut, it is very likely that interactions between gut parasites and microbiota play an important role in goblet cell biology and mucin production. The overall objectives of this research program are to understand the interactions between enteric parasite and the resident gut microbiota in modulation of mucin production in relation to host defense.

৩) ফেচাল ক্যালপ্রোটেক্টিন: রোগীর যত্নে এর সুবিধা


Fecal (stool) calprotectin, a protein released from neutrophil (immune cell), is considered as a non-invasive and specific marker of gut inflammation. Fecal calprotectin can be used to differentiate inflammatory bowel diseases (IBD) from functional intestinal disorders such as irritable bowel syndrome (IBS), and in the management of IBD patients. This research program includes studies on the comparison of fecal calprotectin levels with other commonly used parameters as part of patient care during evaluation for inflammatory bowel disease (IBD).

বিজ্ঞানী.অর্গঃ Clinical Pathology বিষয়টি কি? একটু আমাদের সহজ ভাষায় বলুন।

ড.ওয়ালিউল খানঃ ক্লিনিক্যাল রোগবিদ্যা রক্ত বিজ্ঞান, জেনেটিক্স, অণুজীববিজ্ঞান, নিদানিক রসায়ন, রোগের অনাক্রম্যতা, বিষবিদ্যা এবং হিসটোকমপ্যাটিবিলিটি নিয়মানুবর্তিতার সমন্বয়। রক্ত, মেরুদণ্ডের তরল, মল এবং অস্থি মজ্জার মতো তরল নমুনাগুলি ব্যবহার করে ক্লিনিকাল প্যাথলজিস্টরা বিভিন্ন রোগের কারণ এবং তীব্রতা নির্ধারণে চিকিত্সকদের সহায়তা করে।

বিজ্ঞানী.অর্গঃ ভবিষ্যতে কি নিয়ে কাজ করতে চান?

ড.ওয়ালিউল খানঃ আমার প্রাথমিক লক্ষ্য হল ইনফ্লাম্যাটারি বাওয়েল ডিজিজ (আইবিডি), ডায়াবেটিস এবং স্থূলত্বের মতো বিভিন্ন দীর্ঘস্থায়ী রোগের ক্ষেত্রে ইমিউনোলজি, মাইক্রোবায়োলজি এবং প্রদাহের ক্ষেত্রে উচ্চশক্তির উদ্ভাবনী গবেষণা পরিচালনা করা। আমি সেই রোগগুলির ক্ষেত্রে নতুন চিকিত্সার উপায় সনাক্ত করতে চাই। এছাড়াও, বাংলাদেশের উন্নয়নশীল দেশগুলিতে পরজীবী সংক্রমণের মতো এন্ট্রিক সংক্রমণের প্রভাব, মানুষ, পশুসম্পদ এবং ইকো সিস্টেমগুলিকে প্রভাবিত করে, আমি হোস্ট-পরজীবী মিথস্ক্রিয়াগুলি বোঝার ক্ষেত্রে সেই দেশগুলির সাথে সহযোগী গবেষণা করতে আগ্রহী যা শেষ পর্যন্ত হতে পারে এন্ট্রিক সংক্রামক এজেন্টগুলির দ্বারা সৃষ্ট রোগগুলি মোকাবেলায় উন্নত কৌশলগুলি বাড়ে।

বিজ্ঞানী.অর্গঃ তরুণ শিক্ষার্থী যারা বিজ্ঞানে কাজ করতে চায় তাদের জন্য আপনার কোন উপদেশ বা বক্তব্য কি?

ড.ওয়ালিউল খানঃ গবেষণার জন্য উত্সাহ, প্রেরণা এবং ডেডিকেশন রাখুন। আপনার আন্তরিক হওয়া এবং মনোনিবেশ করা এবং আপনার গবেষণা উপভোগ করাও দরকার। আপনাকে অবশ্যই আন্তরিকতার সাথে মনোনিবেশ করতে হবে এবং গবেষণার কাজ উপভোগ করতে হবে।

বিজ্ঞানী.অর্গঃ আপনার সংশ্লিষ্ট McMaster University বিশ্ববিদ্যালয়ে তরুণ গবেষকদের মাস্টার্স ও পিএইচডি তে ভর্তি হবার সুযোগ আছে কি? কোথায় যোগাযোগ করবে এবং এর জন্য কিভাবে প্রস্তুতি নিতে হবে?

ড.ওয়ালিউল খানঃ হ্যাঁ. ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য বিজ্ঞান অনুষদে এমএসসি বা পিএইচডি করতে আগ্রহী ব্যক্তিরা প্রথমে ওয়েবসাইটটি (https://fhs.mcmaster.ca/grad/) ভিজিট করে দেখতে পারে, তারা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য সম্পুর্ন যোগ্য কিনা। যেকোন যোগ্য প্রার্থী ই ভর্তির জন্য আবেদন করতে পারেন। ভর্তি কমিটি কর্তৃক প্রার্থী গৃহীত হয়ে গেলে তারপরে তার একজন সুপারভাইজার পেতে হবে এবং তার জন্য স্বতন্ত্র অনুষদের সদস্যের সাথে যোগাযোগ করতে হবে। সাধারণত এমএসসি / পিএইচডি শিক্ষার্থীরা সুপারভাইজার / বিশ্ববিদ্যালয় থেকে কিছু আর্থিক সহায়তা পান।

 

বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে আরো নতুন নতুন সংবাদ জানতে সাবস্ক্রাইব করুন।

About নিউজডেস্ক

আমরা বিজ্ঞানের বিভিন্ন খবরাখবর ও বিজ্ঞানীদের সাক্ষাতকার প্রকাশ করি। আপনারা কোন লেখা প্রকাশিত করতে চাইলে যোগাযোগ করুন: editor@biggani.org, biggani.org@gmail.com।

Check Also

সাক্ষাৎকারঃ ড.আবু রশিদ হাসান

বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে আরো নতুন নতুন সংবাদ জানতে সাবস্ক্রাইব করুন। সংশ্লিষ্ট লেখা:সাক্ষাৎকারঃ ড.ওয়ালিউল খানসাক্ষাৎকারঃ …

ফেসবুক কমেন্ট


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Advertisements

বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে নিত্য নতুন তথ্য এবং আপনার লেখা জমা দিতে মেইল করুন editor@biggani.org অথবা biggani.org@gmail.com।