Home / অন্যান্য / এই সপ্তাহের নতুন প্রযুক্তি

এই সপ্তাহের নতুন প্রযুক্তি

রোবট

চীন তার বিভিন্ন ফ্যাক্টরিতে রেকর্ড পরিমান অটোমেশন প্রয়োগ করেছে

China breaks historyইন্টারন্যাশনাল ফেডারেশন অব রবোটিকস (আইএফআর) এর সভাপতি জো জেমমা বলেন, “কারখানাতে ব্যবহারের জন্য রোবট ও অটোমেশন প্রয়োগে বিশ্বের মধ্যে সবথেকে বেশী চীন করেছে। এটি বিশ্বের মধ্যে সবথেকে দ্রুততম ক্রমবর্ধমান বাজার। অন্য কোন দেশে এত অল্প সময়ের মধ্যে এতটা বেশি ব্যবহৃত হয়নি। “(বিস্তারিত)

হেক্সা: স্বল্প মূল্যে রোবট তৈরীর প্লাটফর্ম

Hexa: A robotic technologyবেইজিং ভিত্তিক রোবোটিক্স কোম্পানি উইনক্রস কিছুদিন আগে হেক্সা নামে একটি ছোট প্রোগ্রামেবল রোবট তৈরীর ঘোষণা করেছে। স্বল্পমূল্যের এই রোবটটি লিনাক্স দিয়ে নির্মিত মাইন্ড নামের অপারেটিং সিস্টেম চলে এবং রোবোটিক্সের জন্য অপ্টিমাইজ করা। (বিস্তারিত)

 

কৃত্রিম বুদ্ধিমত্তা

বর্তমানে যেসব ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার হচ্ছে তার সম্মেলন হল আমেরিকাতে

Exploring the human sideমেশিন লার্নিং এবং কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিকে আর আমরা ভবিষ্যতের প্রযুক্তি বলতে পারিনা। বর্তমানেই এটি কেমন ব্যবহৃত হচ্ছে সেগুলি উপস্থাপন করল বিজ্ঞানী ও প্রযুক্তিবিদরা গত মঙ্গলবার, ১৫ আগস্ট ২০১৭ তে। কমকাস্টের উদ্দ্যোগে আমেরিকার ফিলেডেলফিয়াতে এই সম্মেলনটি অনুষ্ঠিত হয়। (বিস্তারিত)

অদূর ভবিষ্যতে কৃত্রিম বুদ্ধিমত্তার নতুন যুগ আসছে

AI revolutionএন্তনিও ব্লোনডে প্রযু্ক্তি জগতে চেনা একজন নাম। তিনি এপল এর সিরি তৈরীর সাথে সংযুক্ত ছিলেন। কৃত্রিম বুদ্ধিমত্তা কিভাবে আমাদের চারপাশের সবকিছুকে পরিবর্তন করতে পার তার কিছু অভিজ্ঞতা তিনি বলেছেন এই সাক্ষাতকারে। (বিস্তারিত)

 

বিজ্ঞান ও প্রযুক্তি

বিজ্ঞানীরা জানতে পেরেছে কিভাবে প্রাণী এককোষ থেকে বহুকোষে বিবর্তিত হয়েছে

The origin of complex life on earthবিজ্ঞানীরা মনে করেন পৃথিবীর সূচনালগ্নে প্রাণের অবির্ভাব হয়েছিল এককোষের মাধ্যমে। কিন্তু কিভাবে এককোষ থেকে বহুকোষের জটিল অঙ্গপ্রতঙ্গের প্রাণীতে রূপান্তরিত হল, তা অনেকটাই অজানা ছিল বিজ্ঞানীদের কাছে। কিছুদিন আগে রাসয়নিক পদার্থের গবেষনার মাধ্যেমে এই প্রক্রিয়াটি বিজ্ঞানীরা জানতে পেরেছেন। ধারণা করা হচ্ছে ৭০০ মিলিয়ন বছরের দিকে প্রাণীরা বহুকোষে রূপান্ত্রিত হয়। (বিস্তারিত)

 

জাপান একটি নতুন কৃত্রিম-উপগ্রহ উৎক্ষেপন করল যেটি জিপিএস এর থেকেও নির্ভুল অবস্থান জানাবে

Japan launches sateliteগত ১৯ আগষ্ট ২০১৭ তে জাপান এইচ ২ নামের একটি রকেট সফল ভাবে মহাকাশে উৎক্ষেপন করল। এটি মিচিবিকি ২ নামের একটি নতুন কৃত্রিম উপগ্রহ পাঠাল যা পৃথিবীর চারিদিকে কক্ষপথে ঘুরবে। এটি একটি জিও-পজিশনিং কৃত্রিম-উপগ্রহ যেটি যুক্তরাষ্ট্রের গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস) এর থেকে আরো সুক্ষ ও নির্ভুলভাবে অবস্থান নির্ণয় করতে সক্ষম হবে। (বিস্তারিত)

বিজ্ঞানীরা ত্রিশ কোটি বছরের পুরান বরফের সন্ধান পেল

blue ice in antarctica২০১০ সনে দক্ষিণ মেরুতে বরফের ড্রিল করে দশ কোটি বছরের পুরান বরফের সন্ধান পেয়েছিল বিজ্ঞানীরা। কিন্তু এবার দক্ষিণ মেরুর এলান হিল এলাকাতে ড্রিলিং করে বিজ্ঞানীদের তার থেকেও পুরান- ত্রিশ কোটি বছর আগের বরফের সন্ধান পেয়েছেন। প্রাচীন ররফ পৃথিবীর তৎকালিন সময়ের আবহাওয়া জানতে সাহায্য করতে পারে। (বিস্তারিত)

 

স্টার্ট আপ

ইনোপ্লেক্সাসের কৃত্রিম বুদ্ধিমত্তা চিকিৎসকদের দ্রুত নিরাময়ের পদ্ধতি বের করে দিতে সাহায্য করবে

The Biotech Startupচিকিৎসা ক্ষেত্র ও হাসপাতালে কৃত্রিম বুদ্ধিমত্তা ও মেশিন লার্নিং এর ব্যবহার দিন দিন বাড়ছে। ইনোপ্লেক্সাস Innoplexus নামের এক প্রযু্ক্তির প্রতিষ্ঠান এই ক্ষেত্রে রোগকে সনাক্ত করার পরে তা কিভাবে তা দ্রুত সমাধান করা যায় সে ব্যাপারে কৃ্ত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ করছে। কৃত্রিম বুদ্ধিমত্তা চিকিৎসকদের দ্রুত নিরাময়ের পদ্ধতি বের করে দেবার জন্য সাহায্য করবে। (বিস্তারিত)

স্বাস্থ্যসেবা

ন্যনোপ্রযুক্তি ব্যবহারে নতুন ক্যান্সারের টিকা আবিষ্কৃত হল

Gold Nanostarআমেরিকার ডিউক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ইমিউনোথেরাপি এবং একটি সোনার ন্যানোস্টারের সমন্বয়ে ক্যান্সারের একটি টিকা উদ্ভাবন করেছে। (বিস্তারিত)

 

স্টেম সেল প্রযুক্তি ব্যবহার করে বন্ধ্যাত্ব রোধ করা যেতে পারে

Stem cell techniqueসাধারণত পুরুষদের স্পামে একটি এক্স ও একটি ওয়াই থাকে। কিন্তু অতিরিক্ত এক্স বা ওয়াই থাকার কারণে অনেক সময়ই পুরুষরা বন্ধাত্ব হয়ে পড়ে। স্টেম সেল পদ্ধতি ব্যবহার করে এই সমস্যা থেকে মুক্ত হওয়া যেতে পারে। কিছুদিন আগে পরীক্ষাগারে প্রাণীদের উপর এই পদ্ধতি প্রয়োগ করে বিজ্ঞানীরা সফল হয়েছেন। (বিস্তারিত)

 


বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে আরো নতুন নতুন সংবাদ জানতে সাবস্ক্রাইব করুন।

About নিউজডেস্ক

Check Also

ঝরে গেল আমাদের বড়বৃক্ষ- দ্বিজেন শর্মা

বেণুবর্ণা অধিকারী পাতার উদ্গম ও ঝরে যাওয়া, আবারও পত্রপুষ্পে বৃক্ষের পল্লবিত হওয়া—এ তো প্রকৃতির স্বভাবধর্ম,মানুষও …

ফেসবুক কমেন্ট


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।