Home / অন্যান্য / এই সপ্তাহের নতুন প্রযুক্তি

এই সপ্তাহের নতুন প্রযুক্তি

রোবট ও কৃত্রিম বুদ্ধিমত্তা

১০ মিনিটেই কৃত্রিম বুদ্ধিমত্তা চিকিৎসা পরিকল্পনা তৈরি করে দিবে

brain cancerচিকিৎসা ক্ষেত্রে সবথেকে কঠিন চ্যালেঞ্জ হল মস্তিষ্কের ক্যান্সার। এই রোগীদের চিকিৎসা পদ্ধতিটি তৈরীর জন্য সাধারণত চিকিৎসকরা প্রায় ১৬০ ঘন্টা সময় নেন।  কিন্তু আইবিএম কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে মাত্র ১০ মিনিটেই রোগীর জীণ বিশ্লেষন করে  চিকিৎসা পরিকল্পনা তৈরী করে দিবে। (বিস্তারিত)

 

ডিপ-লার্নিং পদ্ধতি ব্যবহার করে গাছকে সহজেই সনাক্ত করা যাবে

plant species for scienceএকটি গাছের পাতা দেখে কোন ভাবেই মনে করতে পারছেন না গাছটির কি নাম! শুধু সাধারণ মানুষই না বিজ্ঞানীদের জন্যও গাছকে সনাক্ত করা বেশ কঠিন কাজ। তবে কম্পিউটারের নতুন প্রযুক্তি ডিপ-লার্ণিং ব্যবহার করে এই কাজটি মুহুর্তের মধ্যেই করা যাবে। কম্পিউটারের ডিপ-লার্ণিং হাজার হাজার সংরক্ষিত উদ্ভিদের ছবি ও নাম দেখে নিজে নিজেই প্রশিক্ষিত হয়ে, কম্পিউটারই গাছের প্রজাতিকে শনাক্ত করতে পারবে। (বিস্তারিত)

বিজনেস ও স্টার্ট আপ

বিটকয়েন মূল্য চার হাজার ডলার অতিক্রম করল

bitcoin

ডিজিটাল অর্থ হিসাবে বিটকয়েন অনেক জনপ্রিয় হচ্ছে। অত্যাধুনিক গোপন এই অর্থের আরেকটি নাম ক্রিপটো কারেন্সি।দিন দিন এই ডিজিটাল অর্থ প্রচুর জনপ্রিয় হচ্ছে। কিছুদিন আগে একটি বিটকয়েনের দাম চার হাজার ডলার মূল্য অতিক্রম করল।  বর্তমানে এর মূল্য 4,135 ডলার। উল্লেখ্য মাত্র এক সপ্তাহ আগে বিটকয়েন এর দাম তিন হাজার ডলার ছিল। (বিস্তারিত)

 

চিনের ব্লকচেইন প্রযুক্তি ট্রন এক নতুন ডিজিটাল অর্থের প্লাটফর্ম নিয়ে আনছে

Next Jack Ma?চীন এক নতুন ধরণের ডিজিটাল অর্থের প্লাটফর্ম নিয়ে আনছে যার নাম ট্রণ। ইতিমধ্যেই এর ১০ মিলিয়ন ব্যবহারকারি আছে এবং এটি অপেস সোর্স কমিউনিটি দ্বারা পরিচালিত হয়।  জাস্টিন সুন এই ট্রণ প্রতিষ্ঠিত করেছেন। (বিস্তারিত)

 

ভিডিও দৃশ্যপট পরিবর্তনের প্রযুক্তি কোম্পানি কিনে নিল ফেসবুক

ফেসবুক একটি ফেইটাক নামে জার্মান কোম্পানিকে কিনেছে যেটি ভিডিও সম্পাদনা বা এডিটিংয়ের জন্য সফ্টওয়্যার তৈরি করে।  এর উদ্ভাবিত পদ্ধতি ব্যবহার করে একটি ভিডিও-এর কোন দৃশ্যেকে পরিবর্তন করা যাবে।  (বিস্তারিত)

 

বিজ্ঞান ও প্রযুক্তি

স্পেসএক্স এর নতুন রকেট উৎক্ষেপণ

spaceX Falcon 9মঙ্গলগ্রহে অবতরণের জন্য বেসরকারি প্রতিষ্ঠান স্পেস-এক্স নতুন নতুন রকেট প্রযুক্তি নিয়ে নাসা’র সাথে কাজ করছে। বেশ অনেকগুলি রকেট সফলভাবে উৎক্ষেপনের পরে, আগামী ২৪ আগষ্ট ২০১৭ তে তারা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের সরবরাহ জন্য এক ধরনের রকেট নিক্ষেপণ করবে।  (বিস্তারিত)

 

হাইপোথারমিয়া প্রযুক্তির ব্যবহার

আমাদের হৃদপিন্ড কোন কারণে বন্ধ হয়ে গেলে এর পাঁচ মিনিট পরেই মস্তিষ্কে মারাত্মক ক্ষতি হতে শুরু করে। কিন্তু হাইপোথারমিয়া নামে নতুন একটি প্রযুক্তি নিয়ে বিজ্ঞানীরা কাজ করছেন যার মাধ্যমে এই ক্ষতিটা হয়তোবা রোধ করা সম্ভব। (বিস্তারিত)

 

ডিএনএ দিয়ে কম্পিউটার হ্যাক করা

Researcher encode DNAকোষের ডিএনএতে আমাদের শরীরের সমস্ত তথ্য সংরক্ষিত থাকে। বিজ্ঞানীরা এই ডিএনএ তে তথ্য সংরক্ষণের বিভিন্ন পদ্ধতি আবিষ্কার করছেন। তবে বেশ চমকপ্রদ এক পদ্ধতি আবিষ্কার করেছেন ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। তারা এই ডিএনএতে তে কম্পিউটার কে হ্যাক করতে সক্ষম এক ম্যালওয়্যারকে এনকোড করে রেখেছিলেন। পরে এই ডিএনএ-এর তথ্য ব্যবহার করে কম্পিউটারকে হ্যাক করা সম্ভব হয়েছে। (বিস্তারিত)

স্বাস্থ্যসেবা

সেনসেওনিক্স ইউরোপের বাজারের জন্য নতুন বায়োসেন্সর নিয়ে আসছে

সেনসেওনিক্স ডায়েবেটিক বা রক্তে গ্রুকোজের মাত্রা মাপার জন্য এক নতুন ধরনের বায়োসেন্সর তৈরী করেছে যা শরীরে অভ্যান্তরে ইমপ্লান্ট করা থাকবে এবং সর্বক্ষণ গ্রুকোজের মাত্রা মেপে মোবাইলে পাঠিয়ে দিবে । বর্তমানে অত্যাধুনিক এই সেন্সরটি আমেরিকা সরকারের ঔষধ কর্তৃপক্ষের অনুমতির অপেক্ষায় আছে। কিন্তু আমেরিকার পাশাপাশি তারা ইউরোপের বাজারে জন্যও নতুন কিছু বায়োসেন্সর নিয়ে আসছে। (বিস্তারিত)

অত্যাধুনিক স্টেথোস্কপ ও ইসিজি দিয়ে হৃদরোগ সনাক্ত করা যাবে

CADence-deviceআমেরিকার মিনিসোটা’র একটি প্রতিষ্ঠান স্টেথিস্কপ ও ইসিজ এর অত্যাধুনিক হৃদপিন্ড পর্যবেক্ষণের যন্ত্র নিয়ে এনেছে যা দিয়ে হৃদরোগ বিশেষজ্ঞরা আরো সহজেই দ্রুত হৃদরোগ নির্ণয় করতে পারবেন। কিছুদিন আগে তাদের এই যন্ত্রটি  আমেরিকা সরকারের ঔষধ কর্তৃপক্ষের অনুমতি পেয়েছে। (বিস্তারিত)

 

 


বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে  আরো নতুন নতুন সংবাদ জানতে সাবস্ক্রাইব করুন।

About নিউজডেস্ক

Check Also

ঝরে গেল আমাদের বড়বৃক্ষ- দ্বিজেন শর্মা

বেণুবর্ণা অধিকারী পাতার উদ্গম ও ঝরে যাওয়া, আবারও পত্রপুষ্পে বৃক্ষের পল্লবিত হওয়া—এ তো প্রকৃতির স্বভাবধর্ম,মানুষও …

ফেসবুক কমেন্ট


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।