এই সপ্তাহের নতুন প্রযুক্তি

রোবট ও কৃত্রিম বুদ্ধিমত্তা

ওয়্যারেবল রোবট এর জন্য নরম এবং উপযোগী আশের সেন্সর তৈরী হয়েছে

কিছুদিন আগে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে গবেষকরা সিলিকন এবং আশ দিয়ে এক নতুন ধরনের অত্যন্ত সংবেদনশীল নরম ক্যাপ্যাসিটিক সেন্সর তৈরি করেছেন যা মানব দেহে সহজেই চলাচল করতে পারবে এবং নিখুতভাবে নড়াচড়া সনাক্ত করতে পারবে। এর ফলে অদূর ভবিষ‍্যতে ক্ষুদ্রাকার রোবট তৈরী সহজ হবে।  (বিস্তারিত)

 

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কম্পিউটারের কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে রোগীদের দাঁড়ানো এবং হাঁটার ক্ষমতা উদ্ধারে সাহায্য করতে পারবে

বিজ্ঞানীরা একটি রোবোটিক জুতা তৈরি করেছেন যা দিয়ে যে সমস্ত রোগীদের হাটতে অসুবিধা হয় তাদের পায়ের  পেশীকে নিয়ন্ত্রণ করে হাটার সক্ষমতা অর্জন করবে। এই রোবোটিক জুতোটি কম্পিউটারের কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে নিয়ন্ত্রিত হবে যা রোগীর পদচারণাকে পর্যবেক্ষণ করে তাকে হাটার জন‍্য পেশীকে নিয়ন্ত্রণ করবে। (বিস্তারিত)

 

রোবট কাজ করবে আবার কথার কমান্ডে

আমেরিকার ব্রাউন ইউনিভার্সিটির কম্পিউটার বিজ্ঞানীরা এক নতুন ধরনের রোবট তৈরী করেছেন যে আপনার কথার কমান্ড অনুযায়ী কাজ করতে পারবে। আপনার কথার নির্দেশনগুলি সে অনুধাবন করে সেই অনুযায়ী কাজ করবে। যেমন চিত্রে দেখা যাচ্ছে আপনি তাকে নীল অংশে যেতে বললেন, তখন সে নীল সীমার মধ‍্যে চলে যাবে। ইংরেজীর এই নির্দেশগুলি সে কম্পিউটারের প্রোগ্রামিং এর ভাষাতে রূপান্তর করবে। এই সপ্তাহে বোস্টনের বিজ্ঞান ও সিস্টেম সম্মেলনের রোবোটিক্স এ নতুন ধরনের রোবটিকে উপস্থাপন করেন  বিজ্ঞানীরা। (বিস্তারিত)

 

বিজ্ঞান ও প্রযুক্তি

আগুনে নষ্ট হবেনা এমন প্লাস্টিক তৈরী করেছে বিজ্ঞানীরা

আমাদের বাসার আসবাবপত্র ছাড়াও অনেক ধরনের জিনিসপত্রের একটি গুরুত্বপূর্ণ উপাদান এই প্লাস্টিক। খুব সহজেই নানান ধরনের আকার ও রঙয়ের জিনিসপত্র প্লাস্টিক দিয়ে তৈরী করা গেলেও এটির সবথেকে দূর্বল দিক হল এটি সহজেই আগুনে বা তাপে গলে যায় বা বিকৃত হয়ে যায়। বিজ্ঞানীরা এক নতুন ধরনের প্লাস্টিক আবিষ্কার করেছে যা আগুনের তাপেও নষ্ট হবেনা। ঝিনুকের ভিতরে একই রকমে জৈব পলিমার রয়েছে যা আগুনেও বিনষ্ট হয়না। প্রকৃতির সেই জৈব পলিমার কৃত্রিম ভাবে তৈরী করে নতুন ধরনের এই প্লাস্টিক তৈরী করেছে বিজ্ঞানীরা। (বিস্তারিত)

 

বিজনেস ও স্টার্টআপ

ভার্চুয়াল রিয়েলিটি বা কাল্পনিক চাশমার মাধ‍্যমে চীনের বিভিন্ন পার্কে ভ্রমন করা যাবে

ড্রিমওয়ার্কস প্রতিষ্ঠানের কিছু প্রতিভাবান প্রযুক্তিবিদরা স্পেস নামে নতুন একটি কম্পানি প্রতিষ্ঠা করেছেন। তারা চীনের কিছু পার্ককে তাদের ভার্চুয়াল রিয়েলিটির মধ‍্যে যুক্ত করেছেন। ফলে ভার্চুয়াল রিয়েলিটির কাল্পনিক চাশমা ব‍্যবহার করে আপনি ঘরে বসেই চীনের পার্কে ভার্চুয়ালি ঘুরে আসতে পারবেন। কিছুদিন আগে এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা সিরাজ আহমেদ জানান যে তারা বিনিয়োগকারিদের কাছ থেকে ৩০ মিলিয়ন ডলারের ফান্ড পেয়েছেন। (বিস্তারিত)

 

ড্রাইভারবিহীন ট্রাকের চালোনোর নতুন প্রযুক্তি তৈরী করছে এম্বার্ক যা ১৫ মিলিয়ন ডলার সংগ্রহ করেছেন

এই বছরের ফেব্রুয়ারী মাসে এম্বার্ক ড্রাইভারবিহীন ট্রাক বা স্ব-ড্রাইভিং ট্রাকের প্রযুক্তির ঘোষনা দিয়েছিল যেটি নিউরাল ডিপ লার্নিং এর প্রযুক্তি ব‍্যবহার করে ড্রাইভারবিহীন ভাবেই একটি ট্রাককে চালাতে পারবে। কিছুদিন আগে তারা বিনিয়োগকারীদের কাছে ১৫ মিলিয়ন ডলার সংগ্রহ করেন এবং ট্রাকের যন্ত্রাংশের প্রস্তুতকারক পিটারবিল্ট এর সাথে একত্রে কাজ করার ঘোষনা দেন। (বিস্তারিত)

 

ভায়ানা নেটওয়ার্ক একটি নতুন ধরনের বাণিজ‍্যিক ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরী করে ২৬ কোটি টাকা তহবিল সংগ্রহ করেছে

ভায়ানা নেটওয়ার্ক স্বল্পমেয়াদী বাণিজ্য অর্থায়নের জন্য একটি নতুন ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরী করেছে, যা দিয়ে ক্রেতারা কেনাকাটার অর্থ সহজেই লেনদেন করা যাবে। কিছুদিন আগে তারা বিনিয়োগকারিদের কাছ থেকে ২৬ কোটি ডলার সংগ্রহ করে। (বিস্তারিত)

 

স্বাস্থ্যসেবা

দারিও-হেলথ (DarioHealth) তাদের অ্যান্ড্রয়েড অ‍্যাপের জন্য আমেরিকার স্বাস্থ‍্য নিয়ন্ত্রণ সংস্থা এফডিএ কাছে অনুমতি পায়

অনলাইনে ডিজিটাল-স্বাস্থ্য পরিচর্যার সেবা প্রদানকারি সংস্থা দারিও-হেলথ কিছুদিন আগে আমেরিকার স্বাস্থ‍্য অধিদপ্তর  ইউ.এস. ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের কাছে তাদের অ্যানড্রয়েড মোবাইল ডিভাইসের অ‍্যাপের জন্য অনুমোদন পায়।।  (বিস্তারিত)

 

বিজ্ঞানীরা নতুন টিস্যু তৈরীতে সক্ষম হয়েছে যা এক্স-রে এবং আল্ট্রাসাউন্ডে দেখা যায়

বিজ্ঞানীরা ন্যানোপ্রযুক্তির সিলিকাকণা দিয়ে এক ধরনের আঠালো টিস্যু তৈরিতে সক্ষম হয়েছেন যা আলট্রাসাউন্ড ও এক্সরে-তে সুস্পষ্টভাবে দেখা যাবে। এটিই প্রথম এমন টিস্যু তৈরীর উপাদান। আশা করা হচ্ছে যে এটি বর্তমানে সার্জারিতে ব‍্যবহৃত আঠলো পদার্থের পরিবর্তে  ব‍্যবহৃত হতে পারে। কিভাবে এটি টিস্যুর সাথে সংযুক্ত আছে তা খুব সহজেই মনিটর করা সম্ভব হবে। (বিস্তারিত)

 

 


বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে  আরো নতুন নতুন সংবাদ জানতে সাবস্ক্রাইব করুন।

ফেসবুক কমেন্ট


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

You may use

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

*