Home / অন্যান্য / কত বড় আমাদের এই মহাবিশ্ব?

কত বড় আমাদের এই মহাবিশ্ব?

 

কারো কি কোন ধারণা আছে-“কত বড় আমাদের এই মহাবিশ্ব?”, “কত বড় আমাদের এই আকাশ?” সকলেই বলবে অনেক বড় বা বিশাল। এই বিশালত্বকে একটু সহজভাবে দেখা যাক-

 

দূরত্ব পরিমাপের জন্য আমরা প্রতিনিয়ত যে এককসমূহ ব্যবহার করি তা দিয়ে মহাকাশের বিশালতাকে প্রকাশ করা এতটা সহজ নয়। তাই প্রথমেই আমাদেরকে একটি একক নির্বাচন করতে হবে, যা হবে উপযুক্ত পরিমাণে বড়। বিজ্ঞানীরা পৃথিবী ও সূর্যের মধ্যবর্তী দূরত্বকে একক হিসেবে নির্বাচন করেছেন। প্রচলিত এককে এই দূরত্ব হল ১.৫ x ১০ কি.মি.= ১৫০০০০০০০ কি.মি.। এই দূরত্বকে মহাকাশ বিদ্যাতে বলা হয় ১ AU (Astronomical Unit)।

অর্থাৎ,  ১ AU = ১৫০০০০০০০ কি.মি.

 

এই একক ব্যবহার করলে সূর্য ও প্লুট-এর মধ্যবর্তী দূরত্ব হয় 80 AU অর্থাৎ  40 x 150000000 km = 6000000000 km.। কি বিশাল এই দূরত্ব! – তাই না? যেহেতু প্লুটো সৌরজগতের সর্বাপেক্ষা বাইরের গ্রহ। তাই এই দূরত্বকে সৌরজগতের ব্যাসার্ধও বলা যায়। (যদিও বর্তমানে প্লুটোকে গ্রহ হিসেবে বিবেচনা করায় দ্বিমত আছে, তবু আপাতত একে আমরা গ্রহ হিসেবে বিবেচনা করছি শুধুমাত্র সৌরজগতের বিশালত্বকে প্রকাশ করার জন্য)।

 

সৌরজগত থেকে সর্বাপেক্ষা নিকটবর্তী তারার দূরত্ব হুল  3,00,000 AU। এ দূরত্বকে কি.মি.-এ প্রকাশ করলে কত বড় একটি রাশি পাওয়া যাবে তা আর বলার অপেক্ষা রাখে না।

 

পরিষ্কার রাতে আকাশে সুন্দর সাদা মেঘের মত মিল্কি ওয়ে (Milky way) দেখা যায়। ইহা মিলিয়ন মিলিয়ন তারার সমষ্টি ছাড়া আসলে আর কিছুই নয়। আমাদের অতি পরিচিত সূর্য-ও হল এক বিশাল নক্ষত্র, যা এই Milky way-এরই একপাশে অবস্থিত। এখন প্রশ্ন হল – “কত বড় এই Milky way ?” ।

 

Milky way – এর বিশালতা প্রকাশের জন্য নতুন একটি এককের সাথে পরিচিত হতে হবে আমাদের, যা কিনা AU এককের চাইতে অনেক বড়। এই নতুন এককের নাম হল আলোক বর্ষ (Light Year)। আলো এক বছরে যে দূরত্ব অতিক্রম করে সেই দূরত্বকে এক আলোকবর্ষ বলে। ইহা খুবই বড় একটা দূরত্ব, কেননা আলো প্রতি সেকেন্ডে 3,00,000  km দূরত্ব অতিক্রম করে। অতএব হিসেব করে পাওয়া যায়,

 

1 আলোক বর্ষ = 9.5 x 1012 km = 9500000000000 km

 

এই নতুন এককের সাহায্যে হিসেব করলে Milky Way-এর ব্যাস হয় প্রায় 1,00,000 আলোকবর্ষ (বা 6000000000 AU)

 

Milky Way হল একটি Galaxy। এই Galaxy যত বড়ই হোক না কেন, মজার বিষয় হল যে – এই মহাবিশ্বে একটি নয় বরং মিলিয়ন মিলিয়ন সংখ্যক Galaxy রয়েছে। তাহলে বোঝা যাচ্ছে যে, মহাবিশ্বের বিশালতা কল্পনাতীত।

 

সহজে, মহাবিশ্বের বিশালত্বকে বোঝানোর জন্য ১-নং চিত্রটি লক্ষ্য করা যাক। আশা করা যায়, উপরিঊক্ত তথ্যাবলী থেকে মহাবিশ্বের আকার সম্পর্কে ধারণা করা কষ্টসাধ্য হলেও উল্লিখিত চিত্র থেকে একটি মটামুটি ধারণা পাওয়া যাবে।

 

আরো একটি তথ্য হল – মহাবিশ্বের সর্বাপেক্ষা দূরবর্তী তারা এবং আমাদের মধ্যবর্তী দূরত্ব হল কয়েক বিলিয়ন আলোকবর্ষ।

 

উৎসঃ book-“Chandrasekhar And His Limit”

About মাহফুজ

Check Also

বিজ্ঞান হলো বাস্তবতার কবিতা ♥♪♥ রিচার্ড ডকিন্স

বিজ্ঞান হলো বাস্তবতার কবিতা ♥♪♥ রিচার্ড ডকিন্স Science is the poetry of reality. ♥♪♥ Richard …

ফেসবুক কমেন্ট


  1. I know ( from book) the universal is more than 13 billion light-year (imagine). but the hardest true is that scientists have just discovered the 90% of the total universal. so they assume the total size(!) will be more than it is now.

  2. Thanks Mahfuz for your insightful articles!
    Happy 2(*-*)(*-*)৮
    Shafiul

  3. ধন্যবাদ বেশ ভাল লিখছেন এজাতীও লেখা আরও লিখবেন আশা করি ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।