বাংলাদেশী গবেষক দ্রুত ইন্টারনেটের পদ্ধতি আবিষ্কার করলেন

বাংলাদেশী গবেষক মনির মোরশেদ অপটিক্যাল ফাইবার দিয়ে দ্রুত তথ্য পরিবহনের এক নতুন পদ্ধতি আবিষ্কার করেছেন। অপটিক্যাল ফাইবার হল তথ্য আদান প্রদান করার একটি মাধ্যম যা আলোর মাধ্যমে তথ্য পাঠায়। মনির মোরশেদ ননলিনিয়ারিটি পদ্ধতি ব্যবহার করে দেখান যে ৮০০ কিলোমিটার দূরে ১ টেরাবাইট তথ্য পাঠাতে সময় লাগবে প্রায় এক সেকেন্ড। তার উদ্ভাবিত এই পদ্ধতির কল্যাণে ইন্টারনেট আরও দ্রুত হতে পারে। তার এই নতুন আবিষ্কার জাপানের ওইসিসি কনফারেন্সে উপস্থাপন করে ব্যাপক সাড়া ফেলেছেন। বাংলাদেশের ইউনাইটেড বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মনির মোরশেদ ২০১১ সনে পিএইচডি করবার জন্য অস্ট্রেলিয়াতে যান। মোনাশ বিশ্ববিদ্যালয়ে প্রোফেসর আর্থর লোরি (Professor Arthur J. Lowery) এর তত্ত্বাবধানে তিনি গবেষণা করছেন। মনির মোরশেদ বিজ্ঞানী ডট অর্গের একজন সদস্য এবং তিনি বাংলাদেশের তরুণদের বিজ্ঞানের প্রতি আরও আগ্রহী হবার জন্য আহবান করেছেন।

তথ্যসূত্র: 1

ফেসবুক কমেন্ট

5 Comments

  1. ভাল খবর সত্যিই আনন্দ দেয়, কিন্তু যখন ভাবি তারপরও আমরা কেন এত পিছিয়ে ? তখন বড্ড কষ্ট পাই এ দেশটির কতিপয় দূর্নীতিবাজদের জন্য, যাদের লোভগুলো আমাদের এতটা পিছিয়ে দিয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

*

You may use

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>