Home / তথ্যপ্রযুক্তি / সফটওয়্যারঃ PDF ফাইল তৈরী করার সফট

সফটওয়্যারঃ PDF ফাইল তৈরী করার সফট

বেশ অনেক পাঠকই প্রায়ই জিজ্ঞাস করেন PDF তৈরী করার ভাল কোন সফট আছে কি। আসলে আমাদের নিত্যদিনে PDF ফাইল এত বেশী প্রয়োজন হয়ে পড়েছে যে প্রায়সই আমাদের ভাল PDF ফাইল তৈরী করার সফট প্রয়োজন হয়ে পড়ে। প্রথমেই বলা প্রয়োজন PDF ফাইল কি?

PDF ফাইল কি?

PDF ফাইল হল Adobe কম্পানির একটি বিশেষ ফাইল ফরম্যাট যার পুরো নাম হল, Portable Document Format। এটি মূলত PostScript এর একটি উন্নত সংস্করণ। বর্তমানে প্রিন্টারগুলিতে এখনও এই PostScript ব্যবহৃত হয়। যে কারণে PDF এত জনপ্রিয় তার কারণ হল, এই ফাইলটি যেভাবে আপনি তৈরী করবেন সেইভাবেই প্রিন্ট করবে। কোন ছবি কিংবা ফন্ট জনিত কোন জটিলতা নেই। মনে করা যাক আপনি Microsoft Word এর একটি ফাইল তৈরী করেছেন, আপনার বন্ধুকে তা পাঠালেন কিন্তু দেখা গেল প্রিন্ট করার পরে, আপনি যেভাবে চাচ্ছিলেন সেইভাবেই প্রিন্ট হচ্ছেনা। আবার আপনি যদি বিশেষ কোন ফন্ট ব্যবহার করে থাকেন তবে আপরজনের যদি সেই ফন্ট না থাকে তবে দেখা যাবেনা। তাই ব্যবহারে খুব অসুবিধা হয়। এই সমস্ত অসুবিধা দূর করতে PDF ফাইল খুব বেশী ব্যবহৃত হয়। বিশেষ করে প্রকাশনা শিল্পে খুব বেশী ব্যবহৃত হয়। কেননা প্রকাশনা শিল্পের ক্ষেত্রে ঠিক যেভাবে চান সেইভাবেই প্রিন্ট করার খুব প্রয়োজন হয়ে পড়ে। যারা গবেষনা প্রতিষ্ঠানের সাথে জড়িত তারা দেখে থাকবেন যে বেশীরভাগ গবেষনা প্রবন্ধই PDF ফরম্যাটে হয়ে থাকে। প্রথম দিকে বাংলাদেশের বেশীরভাগ পত্রিকার ইন্টারনেট সংস্করণটি এই PDF ফাইলে থাকত। বর্তমানে ইউনিকোড ফন্ট প্রচলিত হওয়ায় সবাই ইউনিকোড বেশী ব্যবহার করছে। তার কারণ হল বাংলার ক্ষেত্রে অনেকেই বিশেষ ধরনের ফন্ট ব্যবহার করতে হত যা অনেকসময় অনেকের কম্পিউটারে থাকত না। ফলে PDF এ তৈরী ফাইল দেখার ক্ষেত্রে বাংলা নিয়ে সমস্যা হতনা। তবে এইখানে উল্লেখ্য যে বাংলার কোন ফাইল আপনি PDF ফাইল তৈরী করার ক্ষেত্রে অবশ্যই আপনাকে বাংলার সেই ফন্টটি ফাইলের সাথে embed করে দিতে হবে। (embed এর সঠিক কোন বাংলা অনুবাদ পেলামনা, পাঠকদের কেউ জেনে থাকলে জানাবেন)

PDF ফাইল কিভাবে তৈরী করবেন?

PDF ফাইল তৈরী করার জন্য আপনাদের বিশেষ ধরনের সফটের প্রয়োজন হবে যা আলাদাভাবে ইন্সটল করতে হবে। যদিএ Adobe এর ওয়েবসাইট থেকে Adobe Acrobat Reader টি ফ্রি কিন্তু PDF ফাইল তৈরী করার জন্য Adobe Acrobat Writer টি ফ্রি নয়। (ওইটা বিক্রি করে কম্পানিকে চলতে হচ্ছে আরকি!)

তবে কুচপরোয়া নেহি.. আজকে আপনাদের ফ্রি PDF ফাইল তৈরী করার কিছু সফটের সাথে পরিচয় করিয়ে দেব।

 

 

কিভাবে ব্যবহৃত করতে হয়?

সফটগুলি ইন্সটল করার পরে আপনার কম্পিউটারে একটা ভার্সুয়্যাল বা কাল্পনিক PDF এর প্রিন্টার দেখতে পাবেন। যে ফাইলটি PDF এ রুপান্তরিত করতে চান তা খুলে প্রিন্ট করবার কমান্ড দিন। যখন প্রিন্টার সেট করার ডায়লড আসবে তখন সেই PDF তৈরীর সফটির প্রিন্টারটি ক্লিক করুন। তার পরেই দেখতে পাবেন কম্পিউটার আপনাকে জিজ্ঞাস করছে কোথায় তা সেভ করবেন। ফাইলটি যথাযথ জায়গায় সেভ করুন ও পরে কোন PDF দেখবার সফট (যেমন Adobe Acrobat Reader) দিয়ে দেখুন আপনার ফাইলটি ঠিক মত হয়েছে কিনা।

ইদানিং নিশ্চয় আপনারা OpenOffice এর কথা শুনে থাকবেন। OpenOffice দিয়ে মাইক্রোসফট ওয়ার্ডের মতই খুব সুন্দর একটি এডিটর এবং এটি ফ্রি (অপেনসোর্সের সফট)। OpenOffice দিয়ে কোন ফাইল লিখলে এই ধরনের PDF Writer ধরনের বিশেষ কোন সফটের প্রয়োজন হবেনা। সরাসরি OpenOffice থেকেই PDF ফাইল তৈরী করতে পারবেন। এছাড়া মাইক্রোসফট ঘোষনা দিয়েছে যে তাদের নতুন সংস্করণে একইরকম সরাসরি PDF ফাইল তৈরী করার সুবিধা থাকবে (বিস্তারিত পড়ৃন)।

আমি ব্যাক্তিগতভাবে বেশ অনেকবছর ধরেই CutePDF ব্যবহার করে আসছি এবং ব্যবহার করে বেশ স্বাচ্ছন্দবোধ করছি।

অনলাইনে PDF ফাইল তৈরী করুনঃ

এছাড়া কোন ধরনের সফটওয়্যার ছাড়াই অনলাইনে PDF ফাইল তৈরী করার সার্ভিস দিচ্ছে expresspdf.com

Word, Excel এমনকি একটি ওয়েবসাইটও PDF ফাইলে তৈরী করে পরে আপনার ইমেইলে পাঠিয়ে দিবে তারা।

 

তথ্যসূত্রঃ

  • http://www.shaunakelly.com/word/Office12/
  • http://en.wikipedia.org/wiki/Adobe_PDF

About ড. মশিউর রহমান

বর্তমানে সিঙ্গাপুরে একটি গবেষনাকেন্দ্র বৈজ্ঞানিক হিসাবে কর্মরত।

Check Also

সাক্ষাৎকার : শাহ আহমেদ রাজা : আইওটির মাধ্যমে স্কুল বাসের অবস্থান জানা

আইওটি কি? ইন্টারনেট অফ থিংস Internet of Things কে সংক্ষেপে আইওটি বলে যার বাংলা অর্থ …

ফেসবুক কমেন্ট


  1. embed=সংযুক্ত, অন্তর্ভুক্ত বলা যেতে পারে?

  2. You didn’t say how I can make a bangla file document to PDF file. Please specify one.

  3. বাংলা file কিভাবে PDF করে বা বাংলা font কিভাবে embed করে দয়া করে জানান

  4. embed = দৃড় ভাবে গেথেঁ দেওয়া।

    thnx….

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।